২৫ বছরে প্রথম,স্বাধীনতা দিবসে ছুটি দিচ্ছে না যোগী সরকার! কারণ জেনে প্রশংসার ঝড় নেটিজেনদের

স্বাধীনতা দিবস (Independence Day 2022) আর স্রেফ ছুটির দিন নয়। ৭৫তম স্বাধীনতা দিবসে বন্ধ থাকবে না স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান। খোলা থাকবে সরকারি-বেসরকারি অফিস-কাছারিও। এই মর্মে নির্দেশিকা জারি হয়েছে বিজেপিশাসিত উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। অর্থাফ এবার ১৫ আগস্টে সকলকে অন্যান্য দিনের মতোই হাজির থাকতে হবে শিক্ষা প্রতিষ্ঠান এবং অফিসে। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

স্বাধীনতার ৭৫তম বর্ষে দেশজুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কা অমৃত মহাৎসব’ (Azadi Ka Amrit Mahotsav)। উত্তরপ্রদেশের প্রতিটি জেলায় বিশেষভাবে পালিত হবে এই দিনটি। বিশেষ কর্মসূচি নিয়েছে সরকার। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। কিন্তু অন্যান্যবারের মতো স্কুল-কলেজ-অফিসে রুটিনমাফিক জাতীয় পতাকা উত্তোলন কিংবা সামান্য অনুষ্ঠান করে দিনটি উদযাপন করা চলবে না।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সকলকে হাজির থাকতে হবে নিজ-নিজ প্রতিষ্ঠানে। অংশ নিতে হবে স্বাধীনতা দিবস উদযাপনে।এ প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যসচিব ডি এস মিশ্র জানিয়েছেন, স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ সাফাই অভিযানের আয়োজন করা হবে রাজ্যের প্রতিটি জেলায়। সাধারণত এই সাফাই অভিযান প্রতিবার দীপাবলির সময় আয়োজিত হয়।

কিন্তু এবার এই অভিযানকে জাতীয় কর্মসূচিতে পরিণত করাই লক্ষ্য। এ প্রসঙ্গে তিনি বলেন, “স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে যোগ রয়েছে এমন সমস্ত এলাকায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। স্বাধীনতা দিবস উপলক্ষে সপ্তাহভর নানা কর্মসূচি থাকছে। স্বাধীনতা দিবসকে শুধুমাত্র সরকারি অনুষ্ঠানের মধ্যে আবদ্ধ রাখা যাবে না। মানুষকে অনুষ্ঠানে অংশ নিতে হবে।”

উত্তরপ্রদেশের মুখ্যসচিব আরও জানিয়েছেন, অনুষ্ঠানে স্বেচ্ছাসেবী সংগঠন, এনসিসি, এনএসও-র ক্যাডেটের পাশাপাশি আমজনতাকেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নিতে হবে। সাধারণ মানুষকে সেখানে যুক্ত করতে হবে। এই কর্মসূচির অংশ হিসেবে স্বাধীনতা দিবসে স্কুল-কলেজ-সরকারি বেসরকারি অফিস খুলে রাখার পথে হাঁটল যোগী প্রশাসন। যা স্বাধীনতার পরবর্তী সময় প্রথমবার।