আইপিএল শুরুর ঠিক আগে দুর্দান্ত পারফরমেন্সে বিশ্ব রেকর্ড হার্দিক পান্ডিয়ার!

আগামীকাল থেকে শুরু হতে চলেছে আইপিএল যা নিয়ে রীতিমতো উত্তেজনার পারদ চলছে ভারতীয় ক্রিকেট মহল থেকে শুরু করে বিশ্ব ক্রিকেটের কারণ আইপিএল এমন একটা টুর্নামেন্ট যার দিকে তাকিয়ে থাকে সারা বিশ্ব। এই মুহূর্তে দাঁড়িয়ে আগামী অন্ততপক্ষে এক থেকে দেড় মাস বিশ্ব ক্রিকেটের সমস্ত বড় দেশগুলির খেলা বন্ধ থাকবে কারণ সবাই আইপিএল নিয়ে ব্যস্ত থাকবে, তবে আইপিএলে ঢুকে পড়ার আগে ভারতীয় দল ওয়ানডেতে ভালো পারফর্ম করেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যদিও সিরিজে হারতে হয়েছে তাদের, তবে গত বছরের আইপিএল চ্যাম্পিয়ন গুজরাটের অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া সুখবর পেলেন আইসিসি থেকে।

আইসিসির এক দিনের ক্রমতালিকায় উন্নতি করলেন ভারতীয় ক্রিকেটাররা। অধিনায়ক রোহিত শর্মা, হার্দিক পাণ্ড্যরা ক্রমতালিকায় এগিয়েছেন। নিজেদের জায়গা ধরে রেখেছেন শুভমন গিল, বিরাট কোহলিরা।বুধবার প্রকাশিত হয়েছে এক দিনের ক্রিকেটে আইসিসির নতুন ক্রমতালিকা। ব্যাটারদের ক্রমতালিকায় এক ধাপ এগিয়েছেন রোহিত। তিনি উঠে এসেছেন অষ্টম স্থানে। ভারতীয় ব্যাটারদের মধ্যে সবার আগে রয়েছেন শুভমন।

```

তিনি রয়েছেন ক্রমতালিকায় পঞ্চম স্থানে। ভারতীয়দের মধ্যে তাঁর পর রয়েছেন কোহলি। ব্যাটারদের ক্রমতালিকায় প্রাক্তন অধিনায়কের স্থান সাত নম্বরে। এই তালিকায় শীর্ষে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম।এক দিনের ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে এক মাত্র ভারতীয় মহম্মদ সিরাজ। তিনি রয়েছেন তৃতীয় স্থানে। এক লাফে ১০ ধাপ এগিয়েছেন হার্দিক। দীর্ঘ দিন পর পুরো ছন্দে বল করা হার্দিক রয়েছেন ৭৬তম স্থানে।

এই তালিকায় শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজলউড। ভারতের বিরুদ্ধে ভাল পারফরম্যান্সের সুবাদে অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা তিন ধাপ উঠে ছয় নম্বরে এসেছেন। অস্ট্রেলিয়ার কাছে এক দিনের সিরিজ়ে ১-২ ব্যবধানে হেরেছে ভারতীয় দল। প্রথম ম্যাচ জেতার পরেও টানা দু’ম্যাচ হেরে সিরিজ খুইয়েছেন রোহিতরা। ২০১৯ সালের পর এই প্রথম ঘরের মাঠে দ্বিপাক্ষিক এক দিনের সিরিজ় হারল ভারত।

```

টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের ক্রমতালিকায় শীর্ষে উঠে এসেছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ়ে ভাল পারফরম্যান্সের সুবাদে এই উত্থান তাঁর। গত নভেম্বরের পর আবার শীর্ষ স্থানে উঠে এলেন আফগান অলরাউন্ডার। দ্বিতীয় স্থানে নেমে গিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরঙ্গ।