আইপিএল নিয়ে এবার বি’স্ফোরক মন্তব্য করে দিলেন প্রাক্তন পাক ক্রিকেটার ইমরান খান!

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল-এর ১৬তম আসর শুরু হয়ে গিয়েছে। গুজরাট টাইটানস বনাম চেন্নাই সুপার কিংসের উদ্বোধনী ম্যাচের আগে, টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানও হয়েছিল যেখানে বড় নামদের পারফর্ম করতে দেখা গিয়েছিল। প্রতিবেশী দেশ পাকিস্তান আইপিএলের এই চমক যেন সহ্যই করতে পারেনি। আইপিএল নিয়ে এবার পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ও প্রধানমন্ত্রী ইমরান খান একটি বড় বিবৃতি দিয়েছেন।

এর বাইরে তিনি বলেন, ‘পাকিস্তান ও ভারতের মধ্যে খারাপ সম্পর্ক, এটি একটি দুঃখজনক এবং দুর্ভাগ্যজনক বিষয়। ক্রিকেট বিশ্বে পরাশক্তি হিসেবে ভারত এখন যেভাবে আচরণ করে তাতে মনে হয় তাদের মধ্যে অনেক দাম্ভিকতা রয়েছে। তাদের কাছে টাকা আছে বলে তারা অহংকারীর মতো আচরণ করছে। অন্য যে কোনও দেশের তুলনায় ভারতের সম্পদ অনেক বেশি। আমি মনে করি, তারা এখন একটি সুপার পাওয়ার হিসেবে বিচার করছে। কারা তাদের বিরুদ্ধে খেলবে এবং কারা খেলবে না সেটা তারা নির্দেশ করে।’

```

ভারতকে অহংকারী হিসাবে বর্ণনা করেছেন তিনি। ইমরান খান তাঁর খেলোয়াড়দের বলেছেন যে পাকিস্তানি খেলোয়াড়দের আইপিএল খেলতে না দেওয়া নিয়ে চিন্তা করা উচিত নয়।ইমরান খান টাইমস রেডিওকে বলেছেন, ‘ভারত যদি পাকিস্তানি খেলোয়াড়দের আইপিএলে খেলার অনুমতি না দেয়, তবে পাকিস্তানের তা নিয়ে চিন্তা করা উচিত নয়, কারণ আমাদের কাছে প্রতিভাবান তরুণ ক্রিকেটার রয়েছে।’ আপনাদের বলে রাখি, ভারত ও পাকিস্তানের মধ্যে বেশ কিছুদিন ধরেই ক্রিকেট নিয়ে বিতর্ক চলছে। এবার এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। এবং বিসিসিআই বলেছে ভারতীয় ক্রিকেট দল এবারে প্রতিবেশী দেশে গিয়ে এশিয়া কাপ খেলবে না।

বিসিসিআই নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ খেলতে চেয়েছে। এদিকে পাকিস্তান ক্রিকেট বোর্ড অবশ্যই ভারতের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ। কারণ পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে টিম ইন্ডিয়া তাদের এশিয়া কাপের সমস্ত ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলবে। ভারতকে এটা করতে দেখে পাকিস্তান এখন ২০২৩ বিশ্বকাপের জন্য নিরপেক্ষ ভেন্যু দাবি করেছে।পাকিস্তান বলেছে যে তারা বিশ্বকাপের জন্য ভারতে খেলতে আসবে না এবং তাদের দল শ্রীলঙ্কায় বা বাংলাদেশে তাদের সমস্ত ম্যাচ খেলতে চায়। তবে তাদের এই দাবির পরে আইসিসি জানিয়েচে যে তাদের বৈঠকে এমন কোনও কিছুই আলোচনা করা হয়নি।

```

মনে করা হচ্ছে আইসিসি পাকিস্তান ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্ত মানবে না। এরফলে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এমন অবস্থায় পাকিস্তানের প্রাক্তন তারকা এভাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগড়ে দিচ্ছেন।