দুর্দান্ত ব্যাটিং দিয়ে আইপিএলের সবথেকে বড় রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়লেন বিরাট কোহলি!

পাঞ্জাবের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে আজকে নেমেছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যেখানে অভিনয় করতে করতে দেখা গেছে বিরাট কোহলি কে। আবার ব্যাট হাতেও বেশ কিছু রেকর্ড এর মালিক হয়ে গেলেন বিরাট কোহলি। আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি রান সংগ্রহ করার রেকর্ড রয়েছে বিরাট কোহলির দখলে। আর এবার আরো বেশ কিছু রেকর্ড তার ঝুলিতে।

ইন্ডিয়ান প্রিমিয়র লিগে সব থেকে বেশি শতরানের নিরিখে ক্রিস গেইলের ঠিক পিছনে দ্বিতীয় স্থানে রয়েছেন কোহলি। সব থেকে বেশি হাফ-সেঞ্চুরির নিরিখে ডেভিড ওয়ার্নার ও শিখর ধাওয়ানের পিছনে তৃতীয় স্থানে রয়েছেন বিরাট। টুর্নামেন্টে সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় আরসিবি তারকার অবস্থান তালিকার পাঁচ নম্বরে। এবার টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বাউন্ডারি মারার দুর্দান্ত এক মাইলস্টোন টপকে যান কোহলি।

```

আসলে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলে ৬০০টি বাউন্ডারি মারার নজির গড়েন বিরাট। বৃহস্পতিবার মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৪৭ বলে ৫৯ রানের অনবদ্য ইনিংস খেলার পথে কোহলি ৫টি চার ও ১টি ছক্কা মারেন। সেই সুবাদে এমন অনবদ্য মাইলফলক টপকে যান আরসিবিকে ফের নেতৃত্ব দিতে নামা বিরাট।তাঁর আগে প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ৬০০টি চার মারার নজির গড়েছেন শিখর ধাওয়ান।

উল্লেখযোগ্য বিষয় হল, ধাওয়ান একমাত্র ক্রিকেটার, যিনি আইপিএলে ৭০০-র বেশি চার মেরেছেন। গব্বর আইপিএলের ২১০টি ম্যাচের ২০৯টি ইনিংসে ব্যাট করতে নেমে ৭৩০টি চার মেরেছেন। কোহলি ২২৯টি ম্যাচের ২২১টি ইনিংসে ব্যাট করে ৬০৩টি চার মেরেছেন।বিরাট আইপিএলে ৫টি শতরান ও ৪৮টি অর্ধশতরান-সহ ৬৯০৩ রান সংগ্রহ করেছেন।

```

উল্লেখযোগ্য বিষয় হল, তিনি প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে ১০০ বার ৩০-এর বেশি রানের ইনিংস খেলেন। সেদিক থেকে বলা যায় যে, ইন্ডিয়ান প্রিমিয়র লিগে বিরল ‘সেঞ্চুরি’ করেন কোহলি।