বিশ্বকাপে ভারতীয় দলকে নিয়ে বড়ো মন্তব্য করলেন গ্রেগ চ্যাপেল, স্যালুট ক্রিকেট প্রেমীদের!

সামনে রয়েছে এশিয়া কাপ আর তারপরেই হতে চলেছে সব থেকে বেশি যার জন্য সারা বিশ্বের ক্রিকেট ভক্তরা অপেক্ষা করে রয়েছে সেই ৫০ ওভারের বিশ্বকাপ। ভারতের মাটিতে হতে চলেছে এই বিশ্বকাপ যার জন্য অতিরিক্ত অ্যাডভান্টেজ যে ভারতের রয়েছে তা পরিষ্কার। ঘরের মাঠের সুবিধা থাকায় ওডিআই বিশ্বকাপে (ICC Cricket World Cup 2023) ভারতই ফেভারিট দল ক্রিকেট পণ্ডিতদের কাছে। বিশ্বকাপের শেষ চারে ভারতকে রাখছেন সকলেই। জাতীয় দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেলও তার ব্যতিক্রম নন। ভারতের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বিতর্কিত অধ্যায় জড়িয়ে রয়েছে গ্রেগ চ্যাপেলের (Greg Chappell) সঙ্গে। সেই বিতর্কিত কোচ বলে দিলেন, ঘরের মাঠে সবসময়ই ‘বাঘ’ ভারত।

হোম সয়েলে যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত তাঁরা। ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতীয় দলের কোচ ছিলেন তিনি। এই সময়ের মধ্যে ভারতকে ঘরের মাঠে অন্য দলের উপর প্রভাব বিস্তার করতে দেখেছেন। ড্রেসিংরুমে বসে ভারতের এই দাপট তারিয়ে তারিয়ে উপভোগ করতেন বলে জানিয়েছেন চ্যাপেল। তাঁর মতে, এ বারের ওডিআই বিশ্বকাপেও তার ব্যতিক্রম হবে না।

```

RevSportz-কে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন কোচ বলেছেন, “ঘরের মাঠে ভারতীয় দল সবসময়ই অসাধারণ। ড্রেসিংরুমে বসে সফরকারী দলকে নাকানিচোবানি খেতে দেখাটা বেশ উপভোগ্য ছিল। ভারতীয় দল ঘরের মাঠে ভীষণ স্বচ্ছন্দ এবং ওদের দিকে যে কোনও চ্যালেঞ্জ ছুড়ে দেওয়া হোক তারা খুব সহজেই এর মোকাবিলা করতে পারে। এই বিশ্বকাপের যে কোনও ম্যাচে ভারতই ফেভারিট থাকবে। তাদেরকে টেনে ধরতে প্রতিপক্ষকে কঠিন পরিশ্রম করতে হবে।”

ভারতীয় দলের প্রশংসা করলেও গ্রেগ মনে করেন, ভারতীয় কন্ডিশনে এখন আর কোনও রহস্য নেই। বিশ্বকাপে এশিয়ার দেশগুলি ভালো খেলবে তাতে সন্দেহ নেই। কিন্তু ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলগুলিও বিশেষ অসুবিধের মধ্যে পড়বে বলে মনে করছেন না তিনি।

```

তিনি বলেছেন, “আমার মনে হয় না অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কাছে ভারত এখনও আগের মতো রহস্যময় আছে। সাম্প্রতিক বছরগুলিতে তারা অনেকটা সময় ভারতে কাটায়। এই কন্ডিশনের সঙ্গে তারা পরিচিত। ইংল্যান্ডের ক্রিকেটাররাও ভারতে অনেকটা সময় কাটিয়েছে।”