ঘণ্টায় ৫৬৫ কিমি গতির শট মেরে গিনিজ বুকে নাম লেখালেন ভারতের সাত্যকি সাইরাজ !

এক ভারতীয়দের হাত ধরে ব্যাডমিন্টন বিশ্বে নয়া রেকর্ড। গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখালেন ভারতের তারকা শাটলার সাত্যকিসাইরাজ রানকিরেড্ডি (Satwiksairaj Rankireddy। দুনিয়ার প্রথম শাটলার হিসেবে ঘণ্টায় সাড়ে ৫০০ কিমি বেগের স্ম্যাশ মারলেন ভারতের ডবলস স্পেশালিস্ট সাত্যকিসাইরাজ। এতদিন পেশাদার ব্য়াডমিন্টনে সবচেয়ে জোরে স্ম্যাশ (শট) মারার বিশ্বরেকর্ডটা ছিল মালয়েসিয়ার শাটলার তান বোনের (৪৯৩ কিলোমিটার, প্রতি ঘণ্টা)।

জাপানের এক ল্যাবে সাত্যকিসাইরাজের শট পরীক্ষা করে নিশ্চিত হওয়া গিয়েছে যে তিনি বিশ্বরেকর্ড গড়ে গিনিজ বুকে নাম তুলছেন।সাত্যকির শট ফর্মুলা ওয়ানের গাড়ির গতির চেয়েও বেশী। যেখানে সাত্যকিসাইরাজের স্ম্য়াশ বা শটের গতি ঘণ্টায় ৫৬৫ কিমি, সেখানে ফর্মুলা ওয়ান গাড়ির সর্বোচ্চ গতি ৩৭২.৬০ কিমি, আর বুলেট ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০০ কিমি।

```

মঙ্গলবার কোরিয়া ওপেনে পুরুষদের ডবলসে চিরাগ শেটিকে সঙ্গে নিয়ে প্রথম রাউন্ডের বাধা টপকালেন সাত্যকিসাইরাজ রানকিরেড্ডি। সাত্যকি-চিরাগ জুটি ২১-১৬,২১-১৪ হারান সুপাক জোমখো-কিট্টিনুপোং কেদ্রানকে। প্রসঙ্গত, কোরিয়া ওপেনের প্রথম রাউন্ডে জয় পেয়েছন ভারতীয় তারকা শাটলার জুটি সাত্ত্বিক ও চিরাগ শেট্টি। তাইল্যান্ডের সুপাক জমকো ও কিট্টিনুপং কেদ্রেন জুটিকে পরাজিত করেন ভারতীয় তারকারা।

৩২ মিনিটের ম্যাচে তাঁরা জয় পান। প্রসঙ্গত, মাসখানেক আগেও সাত্ত্বিক ও চিরাগ ভারতীয় হিসাবে ইতিহাস গড়েছিলেন। মালয়েশিয়ার অ্যারন চিয়া, উই ইয়ক শো জুটিকে স্ট্রেট গেমে পরাজিত করে ইন্দোনেশিয়া ওপেন জেতেন ভারতের তারকা শাটলাররা। সাত্ত্বিক-চিরাগ বিশ্বচ্যাম্পিয়নদের ২১-১৭, ২১-১৮ স্কোরলাইনে হারান। প্রথম ভারতীয় জুটি হিসাবে সুপার ১০০০ জিতে ইতিহাস গড়লেন সাত্ত্বিক ও চিরাগ। এশিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ের পর থেকেই ভারতীয় জুটি ভাল ফর্মে রয়েছেন।

```

তাই তাঁদের নিয়ে ভারতীয় সমর্থকরা আশায় বুক বাধছিলেনই। তাঁদের আশাহত করেননি সাত্ত্বিক-চিরাগ। বিশ্বচ্যাম্পিয়ন চিয়াদের বিরুদ্ধে এর আগে আট সাক্ষাৎকারের আটটিতেই পরাজিত হয়েছিল ভারতীয় শাটলার জুটি। কিন্তু অবশেষে নবম ম্যাচে মিলল সাফল্য। নিজেদের পরিকল্পনামাফিক খেলেই কাঙ্খিত জয় এসেছে বলে মনে করছেন চিরাগ।