‘ও মিনি রোহিত শর্মা’: ভারতীয় এক ক্রিকেটারকে নিয়ে বললেন রামিজ রাজা

ভারত পাকিস্তানের ক্রিকেটের ময়দানের শত্রুতা একটা লম্বা সময়ের। তবে দুই দেশ থেকে যখন কোন ভালো ক্রিকেটার ভালো পারফরম্যান্স করেছে তখন অন্য দেশ থেকে সেই প্লেয়ারের সম্পর্কে প্রশংসা করতে দেখা গেছে অনেককেই। সম্প্রতি পাকিস্তানকে তার ঘরের মাটিতে সিরিজে পরাজিত করে এসেছে নিউজিল্যান্ড অথচ ভারতে আসতেই পরপর দুটি ম্যাচে পরাজিত। আর সেই কারণে ভারতের বেশ কিছু ক্রিকেটারদের প্রশংসায় ভরিয়ে দিলেন পাকিস্তান ক্রিকেটের প্রাক্তন প্রধান রামিজ রাজা।

দেশের মাটিতে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের প্রথম ম্যাচে দ্বিশতরান করেন ভারতের তরুণ ক্রিকেটার শুভমন গিল। তাঁর সংগ্রহ ৪০ রান। ভারতীয় দলে ক্রমশ নিজের জায়গা পাকা করছেন এই তরুণ ক্রিকেটার। এই ম্যাচের পর পাকিস্তান বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান রামিজ রাজা এক ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা ও শুভমন গিলকে একই আসনে বসিয়েছেন।

প্রশংসায় ভরিয়ে দিয়েছেন রোহিত ও গিলকে।কিউয়িদের বিরুদ্ধে প্রথম ম্যাচে ২০৮ রান করেন গিল। পঞ্চম ভারতীয় ব্যাটার হিসেবে ডবল সেঞ্চুরির ক্লাবে ঢুকে পড়েন তিনি। এছাড়াও সর্বকনিষ্ঠ পুরুষ ব্যাটার হিসাবে দ্বিশতরানের মালিক হন শুভমন। এই তরুণ ব্যাটারের দ্বিশতরানের উপর ভিত্তি করে ৩৪৯ রান করে ভারত। ১২ রানে ম্যাচ জেতে রোহিত শর্মার দল‌। গিলের দ্বিশতরান করার আগে জাতীয় দলে তাঁর সতীর্থ ইশান কিষাণও দ্বিশতরান হাঁকান। শুভমনের আগে তিনিই সর্বকনিষ্ঠ দ্বিশতরানের অধিকারী ছিলেন।

উল্লেখ্য, জাতীয় দলে তাঁরা রুম পার্টনারও বটে।সেই ম্যাচের কথা বলতে গিয়ে রামিজ রাজা গিলকে ‘মিনি রোহিত শর্মা’ বলে অভিহিত করেন। রাজা তাঁর ইউটিউব চ্যানেলে বলেন, ‘শুভমন গিলকে মিনি-রোহিত শর্মার মতো দেখাচ্ছে। ও অনেক সময় ধরে খেলে এবং তা ভালো দেখায়। আগামীতে ভালো করার ওর যথেষ্ট সম্ভাবনা রয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে আগ্রাসনও গড়ে উঠবে। সম্প্রতি দ্বিশতরান করেছে ও। গিলের খেলায় কিছু পরিবর্তন করার দরকার নেই।‌’

পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ভারত অধিনায়ককেও প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। রোহিত দ্বিতীয় একদিনের ম্যাচে অর্ধশতক করেন। রামিজ বলেন, ‘ভারতের জন্য ব্যাটিং করা অনেক সহজ ছিল। কারণ তাদের কাছে রোহিত শর্মার মতো অসাধারণ ব্যাটার রয়েছে। ও খুব ভালো খেলে। তিনি হুক অ্যান্ড পুল শটগুলিকে খেলার ক্ষেত্রে অন্যরকম পর্যায়ে নিয়ে গিয়েছে। তাই ১০৮ রান তাড়া করা সহজ হয়ে যায়।’

আগামী ২৪ জানুয়ারি ইন্দোরে ভারত-নিউজিল্যান্ড তৃতীয় একদিনের ম্যাচে মুখোমুখি হবে। ভারতের জন্য যা শুধুমাত্র নিয়মরক্ষার ম্যাচ হবে। ইতিমধ্যেই সিরিজ পকেটে পুরে নিয়েছে ভারত।