IPL ফাইনালে ব্যান হবে ধোনি?১৬তম ওভারে ‘চিটিং’ করেন নাকি ‘মাস্টারস্ট্রোক’,জানুন আসল সত্য!

গুজরাট এবং চেন্নাই এর মধ্যে প্রথম প্লে অফের মোকাবিলা তা চরম পর্যায়ে পৌঁছায়, গুজরাট ব্যাট করতে নামার কিছুক্ষণের মধ্যে স্পষ্ট হয়ে যায় যে এই ম্যাচে গুজরাট জিততে পারবে না। কারণ একের পর এক উইকেট তারা হারাতে থাকে। যদিও শেষের দিকে চেন্নাইয়ের দেশপান্ডের মত দুর্বল বোলিংয়ের দৌলতে রাশিদ এবং বিজয় শংকর ম্যাচটাকে আর একটু জটিল করে তোলে। তবে এই ম্যাচে একটি বিতর্কিত ঘটনাও ঘটেছে যার কারণে প্রশ্ন উঠতে শুরু করেছে মহেন্দ্র সিং ধোনির এক সিদ্ধান্তকে কেন্দ্র করে।

16 তম ওভারের খেলা চালু হওয়ার সময় বল করতে আসেন পাথিরানা যিনি ডেথ ওভারের স্পেশালিস্ট, কিন্তু তিনি বল করতে এলে আম্পিয়ার তাকে আটকে দেয়, তাকে বল করতে দেওয়া হয়নি, এক্ষেত্রে আম্পায়ার জানিয়ে দেয় যে আগের ওভারে যখন বোলিং হচ্ছিল তখন পাথিরানা মাঠে ছিলেন না এবং তিনি মাঠের বাইরে ছিলেন সুতরাং বল করতে হলে যতটা সময় তিনি মাঠের বাইরে ছিলেন ততটা সময় তাকে মাঠের ভিতরে থাকতে হবে তবেই তিনি বল করতে পারবেন। যেহেতু আগের পুরো ওভারটি তিনি মাঠের বাইরে ছিলেন সুতরাং একটা ওভার বল করতে যতটা সময় লাগে প্রায় চার মিনিটের মতো তাকে মাঠে থাকতে হবে তারপরেই তিনি বল করতে পারবেন।

```

এমন সময় ধোনি আম্পিয়ারদের সাথে আলোচনা করেন, যদিও খুব একটা তর্ক বিতর্ক হতে দেখা যায়নি কারণ এই নিয়মটা প্রত্যেকে জানে, সামান্য জেলার খেলা অথবা রঞ্জি সব ক্ষেত্রেই এই নিয়মটা রয়েছে। তবে ধনী এখানে একটি চরম বিতর্কিত সিদ্ধান্ত নেন, তিনি জানিয়ে দেন যে আমরা তাহলে চার মিনিট মাঠেই গল্প করে কাটাচ্ছি কিন্তু বোলিং তো পথিরানাই করবে। এর ফল স্বরূপ চেন্নাইয়ের দলকে শাস্তিও দেওয়া হয়।যখন কোন দল নির্ধারিত সময়ের মধ্যে তাদের বোলিং সম্পন্ন করতে পারেন না তখন যত ওভার বাইরে থাকে তত ওভারের জন্য একটি ফিল্ডার সার্কেলের ভিতরে চলে আসে, তাই শেষ ওভারে ধনীদের দলের পাঁচ জনের বদলে মাত্র চারজন সার্কেলের বাইরে ছিল, শুধু তাই নয় এরকম দেরি করার জন্য জন্য…

দলের অধিনায়ককে ফাইনও করা হয়।। কিন্তু এই ক্ষেত্রে মহেন্দ্র সিং ধোনিকে ফাইন পর্যন্ত করা হয়নি। আর সেই নিয়ে বিতর্ক আরো বেড়েছে অনেকে দাবী করছেন যে মহেন্দ্র সিং ধানিকে শুধু ফাইন নয় ফাইনাল থেকে ব্যান করা উচিত। তার কারণ এই নিয়মের মধ্যেও এটি রয়েছে যে আপনি যদি লাগাতার কয়েকটি ম্যাচে এইভাবে দেরি করেন তাহলে পরবর্তী ম্যাচ থেকে আপনাকে সাসপেন্ড করা হবে। কিন্তু এখানে একটা নিয়ম রয়েছে যে প্লে অফে এই সাসপেন্ড নিয়ম কার্যকরী হবে না। এই নিয়ম শুধুমাত্র গ্রুপ লীগের জন্য।

```

কিন্তু ফাইন কেন করা হলো না সেটা নিয়ে প্রশ্ন উঠছে কারণ যেকোনো পর্যায়ের খেলা হোক দেরি করলে ফাইন হওয়াটা খুবই স্বাভাবিক কিন্তু সেটা কেন করা হয়নি সেই নিয়ে অন্তত গুজরাটের ক্রিকেট ভক্তরা তীব্র দাবী জানাচ্ছেন।