পাকিস্তানকে দুমড়ে মুচড়ে দিল আফগানরা!২য় ম্যাচেও গো-হারা করে সিরিজ জয় আফগানিস্তানের!

‘আমাদের পাঠান ভাইয়েরা চমৎকার ক্রিকেট খেলেছে।’ আফগানিস্তানের (Afghanistan Cricket) বিরুদ্ধে প্রথম বার টি-২০ ম্যাচে হারের পর বলেছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার। সেই প্রিয় পাঠান ভাইদের হাতে সিরিজে নাস্তানাবুদ হতে হল পাকিস্তানকে (Pakistan Cricket)। দ্বিতীয় ম্যাচেও পাকিস্তানকে হারাল আফগানিস্তান। পরপর সিরিজের দুটি ম্যাচ জিতে নিয়ে সংযুক্ত আরব আমিরশাহিতে চলতি টি-২০ সিরিজ ছিনিয়ে নিল আফগানিস্তান।

এশিয়া কাপে পাকিস্তানের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল আফগানিস্তানের। সেই ম্যাচ শেষে মাঠের উত্তাপ ছড়িয়েছিল গ্যালারিতে। সেই ম্যাচও হয়েছিল শারজায়। সেই শারজাতেই এ বার হারের বদলা নিলেন রশিদ খানরা। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় হারল পাকিস্তান। পর পর দু’ম্যাচ হেরে সিরিজ় হাতছাড়া হল শাদাব খানদের। এই সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছিল পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মকে। শারজার মাঠে পর পর দু’টি ম্যাচ গো হারা হেরেছেন শাদাবরা।

```

দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩০ রান করে পাকিস্তান। ইমাদ ওয়াসিম ৬৪ ও অধিনায়ক শাদাব ৩২ রান করেন। কিন্তু বাকিরা রান পাননি। জবাবে ব্যাট করতে নেমে ১ বল বাকি থাকতে ম্যাচ জিতে যায় আফগানিস্তান। রহমানুল্লা গুরবাজ় ৪৪, ইব্রাহিম জ়াদরান ৩৮ রান করেন।শেষ ৩ ওভারে আফগানিস্তানের জিততে দরকার ছিল ৩০ রান। ক্রিজে ছিলেন নাজিবুল্লা জ়াদরান ও মহম্মদ নবি। তাঁরা দু’ওভারে ২৫ রান তোলেন। ১৯তম ওভারে নাসিম শাহকে দু’টি ছক্কা মারেন নাজিবুল্লা ও নবি। এই নাসিমই এশিয়া কাপে পাকিস্তানকে জিতিয়েছিলেন। সেই তাঁর ওভারেই ম্যাচ ও সিরিজ় হেরে গেল পাকিস্তান।

শেষ ৩ ওভারে আফগানিস্তানের জিততে দরকার ছিল ৩০ রান। ক্রিজে ছিলেন নাজিবুল্লা জ়াদরান ও মহম্মদ নবি। তাঁরা দু’ওভারে ২৫ রান তোলেন। ১৯তম ওভারে নাসিম শাহকে দু’টি ছক্কা মারেন নাজিবুল্লা ও নবি। এই নাসিমই এশিয়া কাপে পাকিস্তানকে জিতিয়েছিলেন। সেই তাঁর ওভারেই ম্যাচ ও সিরিজ় হেরে গেল পাকিস্তান।

```

বাকি আর এক ম্যাচ। সিরিজ়ে চুনকাম করার সুযোগ রয়েছে আফগানিস্তানের কাছে।টি-টোয়েন্টি ক্রমতালিকায় প্রথম ছয়ে থাকা দলগুলির বিরুদ্ধে এটিই আফগানিস্তানের প্রথম সিরিজ় জয়। অর্থাৎ, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউ জ়িল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিরুদ্ধে এর আগে টি-টোয়েন্টি সিরিজ় জিততে পারেনি আফগানিস্তান। এর আগে বাংলাদেশ, জ়িম্বাবোয়ে ও ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়েছিল তারা।