ব্যাট হাতে তাণ্ডব চেতেশ্বর পূজারার! দুর্দান্ত সেঞ্চুরি দিয়ে গড়লেন ঐতিহাসিক রেকর্ড!

বর্তমানে চলছে আইপিএল, প্রত্যেকদিন একের পর এক ম্যাচে দুর্দান্ত শেষ বলের ফিনিশ দেখা যাচ্ছে এবং ক্রিকেটের স্তর যে কতটা উন্নত হয়েছে তা আবারও প্রমাণ করছে আই পি এল। কিন্তু আইপিএলের পরেই রয়েছে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ একটি খেলা। আইপিএল (IPL 2023) পর্ব মিটলেই ইংল্যান্ডে (England) উড়ে যাবে টিম ইন্ডিয়া (Team India)। আগামী ৭ জুন থেকে ওভালের বাইশ গজে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনাল (World Test Championship Final 2023) খেলতে নামবে ভারতীয় দল। আর ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এর আগে দুর্দান্ত ফর্মে চেতেশ্বর পুজারা।

এর আগে সাসেক্সের (Sussex) জার্সি গায়ে চাপিয়ে ফের শতরান করলেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। গতবারও এই দলের হয়েই প্রচুর রান করেছিলেন ভারতের টেস্ট ব্যাটিংয়ের মেরুদণ্ড। দ্বিতীয় ডিভিশন কাউন্টিতে বিরুদ্ধে নেমেছিলেন সাসেক্সের অধিনায়ক। ব্রাইডন কার্সের বলে পর পর দু’টি চার মেরে শতরান পূরণ করেন তিনি। ১৩৪ বলে শতরান করেছেন তিনি। তাঁর এই ইনিংস ১৩টি চার এবং ১টি ছয় দিয়ে সাজানো ছিল। টম ক্লার্কের সঙ্গে ১১২ রানের জুটি গড়েন তিনি।

প্রথম শ্রেণির ক্রিকেটে এটি পুজারার ৫৭তম শতরান। ২৪৬টি ম্যাচ খেলেছেন তিনি। ১৮ হাজারের বেশি রান রয়েছে তাঁর। গড় ৫১-র বেশি। কাউন্টির সঙ্গে পুজারার অঙ্গাঙ্গী সম্পর্ক রয়েছে। গত বছর কাউন্টিতে ভালো খেলেই ভারতের টেস্ট দলে ফিরেছিলেন তিনি। এবারও জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

এর আগে প্রস্তুতি সেরে নিচ্ছেন তিনি। গত মরসুমে কাউন্টিতে আটটি ম্যাচে ১০৯৪ রান করেছিলেন তিনি। গড় ছিল ১০৯.৪০। পাঁচটি শতরান ছিল তাঁর নামের পাশে। তার পরে রয়্যাল লন্ডন ওয়ান ডে কাপে ৬২৪ রান করেছিলেন তিনি।

পাশাপাশি জানিয়ে রাখবো যে এই বছরে ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট হলো ৫০ ওভারের বিশ্বকাপ যেখানে ভারত জেতার জন্য নিজের সবটুকু লাগিয়ে দেবে। ২০১১ সালে শেষবারের মতো ভারত বিশ্বকাপ জিতেছিল ধনীর নেতৃত্বে এবং 2023 সালে ভারত কি পারবে আবার বিশ্বকাপে জয়লাভ করতে ঘরের মাটিতে সেটাই দেখার।