এশিয়া কাপের দল ঘোষণা,ভারতের নেতৃত্বে বিশ্বকাপ জয়ী অধিনায়ক,দলে একাধিক নতুন মুখ…

এশিয়া কাপ কোথায় হবে আদৌ সেটা হবে কিনা সেই নিয়ে এখন জল্পনা-কল্পনা চলছে কিন্তু তার মধ্যে এবার ইমার্জিং এশিয়া কাপের জন্য দল ঘোষণা করল বিসিসিআই। অনূর্ধ্ব ২৩ দলের ওই টুর্নামেন্টের জন্য ১৫ সদস্যের ভারতীয় এ দল ঘোষণা করেছে বোর্ড। যে দলে দেখা যাবে ২০২৩ আইপিএলের একঝাঁক মুখকে। সাই সুদর্শন, যশ ধুল অভিষেক শর্মা, রিয়ান পরাগ, প্রভসিমরন সিং, ধ্রুব জুরেল, হর্ষিত রানা-সহ আরও অনেকে। শুধু তাই নয় অধিনায়কত্ব কে করছে তাতেও রয়েছে চমক।

এসিসি মেনস ইমার্জিং এশিয়া কাপের ইন্ডিয়া এ টিমের নেতৃত্বভার থাকবে বিশ্বকাপজয়ী অধিনায়ক যশ ধুলের উপর। ২০২২ সালে তাঁর নেতৃত্বে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতেছিল মেন ইন ব্লু। শ্রীলঙ্কায় বসবে ছেলেদের ইমার্জিং এশিয়া কাপের আসর। চলবে ১৩ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত। টুর্নামেন্ট খেলা হবে ৫০ ওভারের ফরম্যাটে।এশিয়ার মোট আটটি দেশ এই টুর্নামেন্টে অংশ নেবে। জানিয়েছে বিসিসিআই। বোর্ডের ঘোষিত ইন্ডিয়া এ টিমে যাঁর অনুপস্থিতি সবচেয়ে চোখে পড়েছে তিনি হলেন, অর্জুন তেন্ডুলকর। ১৫ সদস্যের দলে জায়গা করে নিতে পারেননি সচিন-পুত্র।

```

মুম্বইয়ের হয়ে দীর্ঘদিন প্রথম শ্রেণির ক্রিকেটে পর্যাপ্ত সুযোগ পেতেন না বলে গোয়ায় চলে গিয়েছেন অর্জুন। তিনবছরের অপেক্ষা শেষে চলতি বছরে আইপিএলে অভিষেক হয়েছে তাঁর। এ বার জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর জন্যও অপেক্ষা বাড়ল অর্জুনের। দল ঘোষণার আগে ভারতীয় বোর্ডের তরফে ২০ জন তরুণ অলরাউন্ডারকে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ডাকা হয়েছিল। তাঁদের মধ্যে অর্জুনও ছিলেন। কিন্তু ভাগ্যে শিকে ছিঁড়ল না তাঁর।

দল বাছাই করেছেন বিসিসিআইয়ের নির্বাচন কমিটির অন্তর্বর্তী চেয়ারম্যান শিবসুন্দর দাস ও তাঁর টিম। নতুন প্রতিভাদের তুলে আনাই বোর্ডের লক্ষ্য। এসিসি মেনস ইমার্জিং এশিয়া কাপের জন্য ইন্ডিয়া এ টিম : সাই সুদর্শন, অভিষেক শর্মা (সহ অধিনায়ক), নিকিন হোসে, প্রদোষ রঞ্জন পাল, যশ ধুল (অধিনায়ক), রিয়ান পরাগ, নিশান্ত সিন্ধু, প্রভসিমরন সিং, ধ্রুব জুরেল, মানব সুথার, যুবরাজ সিং দোধিয়া, হর্ষিত রানা, আকাশ সিং, নীতিশ কুমার রেড্ডি, রাজবর্ধন হ্যাংঙ্গারকর।

```

সবকিছু মিলিয়ে শচীন পুত্রের ভারতীয় ইমার্জিং এশিয়া কাপের দলে জায়গা না হওয়া, রীতিমতো একটা মেসেজ দিচ্ছে সারা বিশ্বকে যে ভারতীয় দলের সিলেকশন সব সময় পারফরম্যান্স এর ওপর হয় এবং কোনরকম নেপোটিজমের জায়গা ভারতীয় দলে নেই।