বাবার ৬০ বছরের পুরনো ব্যাঙ্কের পাসবুক বদলে দিল ভাগ্য, এক রাতেই কোটিপতি ছেলে

কেউ পরিশ্রমে বিশ্বাসী আবার কেউ ভাগ্যের উপর ভরসা করেন। পরিশ্রমী মানুষ সঠিক সময়ে তাদের ফল পায়। আবার কেউ লটারি জিতলে পুরো জীবন বদলে যায়, গরীব থেকে ধনী হন এক মুহূর্তেই। বর্তমানে সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ঘটনা নিয়ে আলোচনা চলছে । জানা গেছে বাবার পুরনো পাসবুকের কারণে একজন মানুষের জীবন বদলে গেছে।

ব্যাঙ্কের কিছু স্কিম প্রায়ই লোকেদের অর্থ সঞ্চয় করতে এবং বৃদ্ধি করতে সাহায্য করে। বর্তমানে এমনই একটি ঘটনা ঘটেছে দক্ষিণ আমেরিকায়। দক্ষিণ আমেরিকার চিলিতে বসবাসকারী অ্যাক্সেল হিনোজোসা তার বাবার 60 বছর পুরোনো পাসবুকের জন্য রাতারাতি কোটিপতি হয়েছেন।তার বাবা 1960-70 এর দশকে একটি বাড়ি কেনার জন্য অর্থ সঞ্চয় করছিলেন। তিনি ভারতীয় রুপিতে প্রায় ₹12684 ($163) জমা রেখেছিলেন ব্যাংকে । বাবার মৃত্যুর পর এই ব্যাঙ্কের পাসবুক একটা বাক্সে পড়ে ছিল দীর্ঘকাল।

```

এরপর কিছু কাজের জন্য পুরানো জিনিস ঘাটাঘাটি করতেই একটি বাক্সের মধ্যে থেকে ষাট বছর পুরনো ব্যাংকের এই পাসবুক খুঁজে পান অ্যাক্সেল। তিনি ভেবেছিলেন এত পুরনো পাস বুকের মাধ্যমে হয়তো আর টাকা পাওয়া যাবে না। কিন্তু সেই পাসবুকের একটি শব্দ তার ধারণাকে বদলে দিল। তাতে লেখা “স্টেট গ্যারান্টি” শব্দটি তাকে ভাবিয়ে তুলল। যেহেতু তার বাবা বর্তমানে আর নেই ,তাই সে দ্বারস্থ হলো আদালতের। এরপর জানা যায় তার বাবার জমাকৃত টাকা বর্তমানে সুদে-আসলে ভারতীয় মুদ্রায় প্রায় 9.33 কোটি টাকায় পরিণত হয়েছে।

এরপর সেই দেশের সুপ্রিম কোর্ট জানায় ব্যাংকে জমা পড়ে থাকা টাকা অ্যাক্সেল হিনোজোসা ও তার পরিবারের। আদালতের নির্দেশ অনুযায়ী খুব শীঘ্রই ওই টাকা পেয়ে যাবেন তারা। পুরনো পাসবুক থেকে এহেন ভাগ্য বদল রীতিমতো আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়।

```

রাতারাতি হাতে এতগুলো টাকা চলে আসায় রীতিমতো এই যুবকের জীবন পরিবর্তিত হতে চলেছে সম্পূর্ণভাবে।