SRH-কে গুঁড়িয়ে প্রথম ভারতীয় হিসেবে অনবদ্য রেকর্ড দিয়ে বিশ্ব রেকর্ড গড়লেন যুজি চাহাল!

রবিবার বিকেলে ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে রাজস্থান রয়্যালস মুখোমুখি হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদের। সেই ম্যাচেই নয়া কীর্তি গড়লেন যুজবেন্দ্র চাহাল। তিনি হায়দরাবাদের হ্যারি ব্রুককে আউট করে এই মাইলস্টোন স্পর্শ করেন। বিশ্ব ক্রিকেটে এক নতুন নজির গড়লেন ভারতের এই স্পিন বোলার।

এই ৩০০ উইকেটের মধ্যে ৯১টি আন্তর্জাতিক ক্রিকেটে নিয়েছেন যুজি।টিম ইন্ডিয়ার তারকা স্পিনার যুজবেন্দ্র চাহাল টি-টোয়েন্টিতে প্রথম ভারতীয় হিসেবে ৩০০ উইকেট নেওয়ার জন্য ইতিহাসে তাঁর নাম লেখালেন। হ্যারি ব্রুককে একটি দুরন্ত ডেলিভারি দেন যুজবেন্দ্র চাহাল। এবং ইংল্যান্ড তারকা বলটি টার্ন করার আশা করেছিলেন। এবং তিনি বলটি স্কোয়ার কাট করার চেষ্টা করেন। তবে বলটি স্কিড করে এবং সোজা অফ-স্টাম্পে গিয়ে লাগে। বোল্ড হন হ্যারি ব্রুক।এটি ২০২৩ আইপিএলের যুজি চাহালের প্রথম উইকেট। এর পরে যুজবেন্দ্র চাহাল আরও ৩ উইকেট নেন। যুজবেন্দ্র চাহালের পরে ২৮৭ উইকেট নিয়ে এই তালিকায় দুইয়ে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তিনিও এ বার আইপিএলে তিনশো উইকেটের সংখ্যা পার করবেন কিনা, সেটা দেখার!

```

পীযূষ চাওলা ২৭৬টি উইকেট নিয়েছেন। অমিত মিশ্র নিয়েছেন ২৭২টি উইকেট। জসপ্রীত বুমরাহর সংগ্রহ ২৫৬টি উইকেট।রবিবার প্রথমে ব্যাট করে গত বারের রানার্স-আপ রাজস্থান রয়্যালস ৫ উইকেটে ২০৩ রান করে। জস বাটলার (৫৪), যশস্বী জয়সওয়াল (৫৪) এবং সঞ্জু স্যামসন (৫৫) আক্রমণাত্মক হাফ সেঞ্চুরি করেন। সেই সঙ্গে রাজস্থান রয়্যালস নিজামের শহরে ভুবনেশ্বর কুমারের নেতৃত্বাধীন হায়দরাবাদের বিরুদ্ধে মরশুমের সর্বোচ্চ রান করে। কারণ এখনও পর্যন্ত কোনও টিম ২০০ রানের গণ্ডি টপকায়নি। সে দিক থেকে রাজস্থান প্রথম দল হিসেবে ২০০ রানের গণ্ডি টপকেছে।

গত কয়েক বছর ধরে রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএলে ধারাবাহিক পারফর্মারদের একজন, বাটলার ২২ বলে সাতটি চার এবং তিনটি ছক্কার সাহায্যে ৫৪ রান করে মরশুমে একটি চাঞ্চল্যকর সূচনা করেন। হায়দরাবাদের ফজলহক ফারুকি এবং টি নটরাজন ২টি করে উইকেট নিয়েছেন।রান তাড়া করতে নেমে হায়দরাবাদ বিপাকে পড়ে। শুরু থেকেই নির্দিষ্ট ব্য়বধানে উইকেট পড়ছিল। ৪৮ রানে ৫ উইকেট এবং ৫২ রানে ৬ নম্বর উইকেট পড়ে যায় হায়দরাবাদের। নির্দিষ্ট ২০ ওভারে তারা ৮ উইকেট হারিয়ে ১৩১ রান করে। সর্বোচ্চ রান করেন আব্দুল সামাদ। তিনি ৩২ বলে অপরাজিত ৩২ রান করেন।

```

মায়াঙ্ক আগরওয়াল ২৩ বলে ২৭ করেন। ১৩ বলে ১৮ করেন আদিল রশিদ। উমরান মালিক ৮ বলে ১৯ করে অপরাজিত থাকলেও দলকে জেতাতে পারেননি। রাজস্থানের যুজির ৪ উইকেট ছাড়াও ট্রেন্ট বোল্ট নিয়েছেন ২ উইকেট।