ক্যাচ ছাড়ার দিনেই ফিল্ডিংয়ে নজির কোহলির, প্রথম ভারতীয় হিসেবে বিরল ‘সেঞ্চুরি’ বিরাটের-ভিডিও

নেপালের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২৩-এর গ্রুপ ম্যাচে ভারতের গ্রাউন্ড ফিল্ডিং মোটেও ভালো হয়নি। বিশেষ করে ম্যাচের শুরুতেই যেভাবে পরপর ক্যাচ ছাড়েন ভারতীয় ফিল্ডাররা, তা রীতিমতো হাসির খোরাক হয়ে দাঁড়ায় সোশ্যাল মিডিয়ায়। প্রথম ৫ ওভারের মধ্যেই ভারত তিনটি জল-ভাত ক্যাচ মিস করে। যদিও তিনি একা নন ঈশান কিষান, শ্রেয়স আয়ার তারাও ক্যাচ মিস করেছেন। তবে এই ম্যাচেই অনবদ্য নজির গড়লেন বিরাট কোহলি।

উল্লেখযোগ্য বিষয় হল, নিতান্ত সহজ ক্যাচ মিস করা ফিল্ডারদের তালিকায় নাম লেখান বিরাট কোহলিও। ইনিংসের দ্বিতীয় ওভারেই কোহলি মহম্মদ সিরাজের বলে আসিফ শেখের ক্যাচ ছাড়েন। ১.১ ওভারে শর্ট কভারে কোহলির হাত থেকে জীবনদান পাওয়ার পরে আসিফ ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে যান।যদিও পরে শর্ট কভারে দাঁড়িয়ে সেই সিরাজের বলেই এক হাতে আসিফের ললিপপ ক্যাচ ধরেন বিরাট। ২৯.৫ ওভারে নেপাল ওপেনারের ক্যাচ ধরা মাত্রই বিরল এক নজির গড়েন কোহলি। এমন এক কৃতিত্ব অর্জন করেন তিনি, যা এর আগে একজন মাত্র ভারতীয় ক্রিকেটারের দখলে রয়েছে।

```

উইকেটকিপারদের বাদ দিলে দ্বিতীয় ভারতীয় ফিল্ডার হিসেবে বহুজাতিক টুর্নামেন্টে ১০০ ক্যাচ ধরার নজির গড়েন কোহলি। অর্থাৎ, দ্বিপাক্ষিক সিরিজ ছাড়া বিশ্বকাপ, এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজের মতো বহুজাতিক টুর্নামেন্টে ১০০ ক্যাচ ধরা ভারতীয় ফিল্ডারে পরিণত হন তিনি। বিরাটের আগে প্রথম ভারতীয় ফিল্ডার হিসেবে এমন নজির গড়েন মহম্মদ আজহারউদ্দিন। দেখুন কোহলির ভিডিও:

https://twitter.com/Muffadalvohra_1/status/1698664099788599578

ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি ক্যাচ ধরার তালিকায় চারে উঠলেন কোহলি:-আসিফ শেখের ক্যাচ ধরা মাত্রই ওয়ান ডে ক্রিকেটে সব থেকে বেশি ক্যাচ ধরা ফিল্ডারদের (উইকেটকিপার ছাড়া) তালিকায় চার নম্বরে উঠে আসেন কোহলি। তিনি টপকে যান নিউজিল্যান্ডের রস টেলরকে।

```

পাশাপাশি জানিয়ে রাখবো যে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার ফলে ভারত সেখান থেকে এক পয়েন্ট পেয়েছে। পাশাপাশি আজকে নেপালের বিরুদ্ধে টসে জিতে প্রথমে বল করেছে ভারত এবং নেপাল প্রথমে ব্যাট করে ২৩০ রান করেছে।।