রোহিতদের বিশ্রামে পাঠিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ২ ম্যাচের চমকপ্রদ দল ঘোষণা করলো BCCI !

বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি মঞ্চে ভারত স্কোয়াড নিয়ে বিশেষ পরীক্ষা নিরীক্ষার রাস্তায় হাঁটবে না বলেই মনে করা হচ্ছিল। বিশ্বকাপের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াডটাকেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের জন্য ধরে রাখবে টিম ইন্ডিয়া, এমনটাই ধরে নেওয়া হচ্ছিল। যদিও বাস্তবে দেখা যায় ভিন্ন ছবি।বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে বদল করার জন্য ভারতের হাতে সময় রয়েছে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। সেই সময়ের মধ্যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২টি ওয়ান ডে ম্যাচ হাতে পাবে টিম ইন্ডিয়া। তাই সিরিজের প্রথম ২টি ওয়ান ডে ম্যাচের জন্য পৃথক স্কোয়াড গড়ে নেন জাতীয় নির্বাচকরা।

বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াডে নেই এমন বেশ কয়েকজন ক্রিকেটারকে এই ২টি ম্যাচে যাচাই করে নিতে চান অজিত আগরকররা।প্রথম ২টি ম্যাচের জন্য ১৫ জনের স্কোয়াড গড়ে নেয় ভারত, যার নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয় লোকেশ রাহুলের হাতে। রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদবকে বিশ্রাম দেওয়া হয় প্রথম ২টি ম্যাচে। অক্ষর প্যাটেলের চোট সেরে উঠবে না ততদিনে, তাই প্রথম ২টি ওয়ান ডে ম্যাচের স্কোয়াডে নেই তিনি।

```

লোকেশের নেতৃত্বে এই ২টি ম্যাচের স্কোয়াডে জায়গা পান রুতুরাজ গায়কোয়াড় ও রবিচন্দ্রন অশ্বিন। এশিয়া কাপের স্কোয়াডে থাকা তিলক বর্মা ও প্রসিধ কৃষ্ণাকে ধরে রাখা হয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ২টি ওয়ান ডে ম্যাচের স্কোয়াডে। এশিয়া কাপের ফাইনালের জন্য স্কোয়াডে ঢোকা ওয়াশিংটন সুন্দরও জায়গা পেয়েছেন এই ২টি ম্যাচের ১৫ জনের স্কোয়াডে। আশার কথা এই যে, এশিয়া কাপে চোট পাওয়া শ্রেয়স আইয়ারও রয়েছেন স্কোয়াডে। যেহেতু ভারত বিশ্বকাপের স্কোয়াডে একজন অফ-স্পিনারের খোঁজে রয়েছে, তাই রবিচন্দ্রন অশ্বিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের দলে ঢুকে পড়তে পারেন বলে মনে করা হচ্ছিল। বাস্তবে ঠিক সেটাই হয়।

উল্লেখযোগ্য বিষয় হল, অশ্বিন ও ওয়াশিংটন অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচের স্কোয়াডেও জায়গা পেয়েছেন।বিশ্বকাপের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াডের সঙ্গে অশ্বিন ও সুন্দরকে মিলিয়ে তৃতীয় ম্যাচের জন্য ১৭ জনের ভারতীয় স্কোয়াড ঘোষণা করা হয়। আগরকর আশা প্রকাশ করেন যে, অক্ষর সম্ভবত তৃতীয় ম্যাচের আগে ফিট হয়ে উঠবেন। তাই তাঁকে তৃতীয় ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছে।

```

লোকেশ রাহুল (ক্যাপ্টেন ও উইকেটকিপার), শুভমন গিল, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, ইশান কিষান (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা (ভাইস ক্যাপ্টেন), শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, তিলক বর্মা, প্রসিধ কৃষ্ণা, রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর।

এর পাশাপাশি বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এরকম ভাবে একটা সিরিজ করাতে খুব একটা খুশী নয় বেশ কিছু প্রাক্তন ক্রিকেটার, যার মধ্যে পাকিস্তানের ওয়াসিম আকরাম সমালোচনা করেছেন ভারতের এই সিদ্ধান্তকে নিয়ে। যেহেতু সামনে একটা বিশ্বকাপের মতো বড় ইভেন্ট রয়েছে তাই তার আগে প্লেয়ারদের সঠিক রেস্ট পাওয়াটা দরকার ছিল।