অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের নতুন অধিনায়কের নাম ঘোষণা করলো BCCI

এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে ভারতীয় দল। এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে রীতিমতো একতরফা ফাইনালে পরাজিত করে মাত্র দু’ঘণ্টার মধ্যে পুরো খেলা শেষ করে চ্যাম্পিয়ন হয়ে যায় টিম ইন্ডিয়া। ভারতীয় দলের এই পারফরম্যান্স রীতিমত বিশ্বকাপের দিকে তাকিয়ে ভীষণ গুরুত্বপূর্ণ তবে তার আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা দুর্দান্ত সিরিজ খেলে নিজেদের ফর্ম আর একটু ভালো করে নিতে চাইছে টিম ইন্ডিয়া।। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইতিমধ্যে দল ঘোষণা করা হয়েছে যেখানে বিশ্রামে রয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবার নতুন অধিনায়ক পাচ্ছে ভারত।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই দলে ভারতীয় দলকে অধিনায়কত্ব করবে কে এল রাহুল, বেশ কয়েকটা মাস চোটের মধ্যে থাকার পর অবশেষে তিনি ভারতীয় দলে প্রত্যাবর্তন করেছেন এবং প্রথম ম্যাচে নেমেই পাকিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি করে তিনি তার ফর্মের প্রদর্শন করেছেন। তাই সোজাসুজি অধিনায়কত্ব চলে গেছে তার কাছেই, যদিও এই সিরিজে দেখা যাবে না হার্দিক পান্ডিয়াকে, তাই এটা বলা খুব মুশকিল যে হার্দিক থাকলে অধিনায়কত্ব কাকে দেওয়া হতো। কারণ ভারতীয় দলের মতি গতি দেখে বিগত কয়েক মাসে এটাই মনে হয়েছে যে রোহিত শর্মার পরবর্তী ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া হতে পারে। তবে ভারতীয় দলের একটি সিদ্ধান্ত নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ হয়েছেন ক্রিকেট ভক্তরা।

```

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দলের মধ্যে জায়গা করে নিয়েছেন আবার সেই মুম্বাইয়ের তিলক বর্মা, দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কয়েকটি ভালো ইনিংস খেলার পরেই তাকে নিয়ে মাথায় করে নাচতে শুরু করেছে টিম ইন্ডিয়া, এক্ষেত্রে টিম ইন্ডিয়া বলার চেয়ে রোহিত শর্মা এবং অজিত আগারকার বলা ভালো হবে তার কারণ ক্রিকেট ভক্তরা মনে করছেন ভারতীয় দলে মুম্বাইয়ের লবি তিলক বর্মাকে এতটাই সাপোর্ট করছে যে এতদিন ধরে সুযোগের অপেক্ষায় থাকা সঞ্জু স্যামসান এর মত ওয়ানডের একটা পারফেক্ট প্লেয়ারকে কত সহজেই বাদ দিয়ে দেওয়া হচ্ছে।

পাশাপাশি, ভারত বিশ্বকাপের স্কোয়াডে একজন অফ-স্পিনারের খোঁজে রয়েছে, তাই রবিচন্দ্রন অশ্বিন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের দলে ঢুকে পড়তে পারেন বলে মনে করা হচ্ছিল। বাস্তবে ঠিক সেটাই হয়। উল্লেখযোগ্য বিষয় হল, অশ্বিন ও ওয়াশিংটন অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচের স্কোয়াডেও জায়গা পেয়েছেন।বিশ্বকাপের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াডের সঙ্গে অশ্বিন ও সুন্দরকে মিলিয়ে তৃতীয় ম্যাচের জন্য ১৭ জনের ভারতীয় স্কোয়াড ঘোষণা করা হয়। আগরকর আশা প্রকাশ করেন যে, অক্ষর সম্ভবত তৃতীয় ম্যাচের আগে ফিট হয়ে উঠবেন। তাই তাঁকে তৃতীয় ম্যাচের স্কোয়াডে রাখা হয়েছে।

```

টিম ইন্ডিয়া: কে এল রাহুল (ক্যাপ্টেন ও উইকেটকিপার), শুভমন গিল, রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আইয়ার, ইশান কিষান (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা (ভাইস ক্যাপ্টেন), শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, তিলক বর্মা, প্রসিধ কৃষ্ণা, রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর।

সব মিলিয়ে ভারতীয় দল কোন পথে যাচ্ছে এটা দেখার মত বিষয় হবে কারণ যতদিন রোহিত শর্মা এবং অজিত আগরকর রয়েছেন তিলক বর্মা,নেহাল বাদেরা, আকাশ মাধওয়াল একের পর এক মুম্বাইয়ের ক্রিকেটারকে ভবিষ্যতে এভাবেই টিম ইন্ডিয়াতে দেখা যাবে এমনটাই মনে করছেন ক্রিকেট ভক্তরা।