এশিয়ান গেমসে ভারতের জয়জয়কার: ইতিহাস গড়লেন দুই বাঙালি কন্যা সুতীর্থা ও ঐহিকা মুখোপাধ্যায় !

ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই মুহূর্তে সবথেকে বেশি চর্চায় যে টুর্নামেন্ট রয়েছে সেটা হল এশিয়ান গেমস। এশিয়ান গেমসে দুরন্ত পারফরম্যান্স করেছে ভারতের অসংখ্য ক্রীড়াবিদ, আর এবার এশিয়ান গেমসে ভারতের হয়ে আরও একটি পদক নিশ্চিত করলেন দুই বাঙালি সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। টেবল টেনিসের মহিলাদের ডাবলসের কোয়ার্টার ফাইনালে চিনের জুটিকে হারিয়ে সেমিফাইনালে উঠলেন তাঁরা। শেষ চারে উঠে পদক নিশ্চিত করলেন সুতীর্থা ও ঐহিকা। হারিয়ে দিলেন বিশ্বের অন্যতম চ্যাম্পিয়নদের।

চিনের জুটিকে সুতীর্থারা হারালেন ৩-১ (১১-৫, ১১-৫, ৫-১১, ১১-৯) গেমে।টেবল টেনিসে নজির গড়েছেন সুতীর্থা ও ঐহিকা। এশিয়ান গেমসে টেবল টেনিসে ভারত এর আগে কোনও পদক পায়নি। এই প্রথম কোনও পদক নিশ্চিত হল। ২ অক্টোবর, সোমবার সেমিফাইনাল খেলতে নামবেন ভারতীয় খেলোয়াড়েরা। সেমিফাইনাল জিততে পারলে সে দিনই ফাইনাল খেলতে হবে তাঁদের। সেমিফাইনালে হারলে অন্তত ব্রোঞ্জ পাবেন তাঁরা।কোয়ার্টার ফাইনালে চিনের চেন মেং ও ওয়াং ইডি জুটির বিরুদ্ধে নেমেছিলেন সুতীর্থারা। বর্তমান বিশ্বসেরা জুটির বিরুদ্ধে শুরু থেকেই দাপট দেখান তাঁরা।

```

প্রথম গেম ১১-৫ জিতে যায় ভারতীয় জুটি। পরের গেমেও একই রকম খেলেন সুতীর্থা ও ঐহিকা। দু’জনের মধ্যে বোঝাপড়া খুব ভাল ছিল। মাথা ঠান্ডা রেখে খেলছিলেন তাঁরা। ফলে দ্বিতীয় গেমও ১১-৫ জিতে যান সুতীর্থারা। তৃতীয় গেমে অবশ্য খেলায় ফেরে চিন। ভারতীয় জুটি তাড়াহুড়ো করতে গিয়ে কয়েকটি ভুল করে ফেলেন। সেই ভুল কাজে লাগিয়ে ১১-৫ তৃতীয় গেম জিতে যায় চিন।

চতুর্থ গেমে অবশ্য নিজেদের ভুল শুধরে নেন সুতীর্থা ও ঐহিকা। বিশেষ করে ঐহিকা বেশ কয়েকটি ভাল শট খেলেন। ১১-৯ গেম জিতে ম্যাচ জিতে সেমিফাইনালে পা দেন সুতীর্থা ও ঐহিকা। সব মিলিয়ে পারফরম্যান্স দেখতে গেলে ভারতের এই জুটির সামনে চীনের জুটির জেতা রীতিমত অসম্ভব ছিল আর যোগ্যতা অনুযায়ী ভারতের এই জুটি দুরন্ত জয় ছিনিয়ে নিয়েছে এবং সেমিফাইনালে পৌঁছে গেছে।

```

শনিবার সন্ধ্যায় কোয়ার্টার ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন চিনের জুটিকে ৩-১ ফলাফলে হারালেন সুতীর্থা মুখোপাধ্যায়-ঐহিকা মুখোপাধ্যায়। শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে সহজেই জয় তুলে নিলেন বাংলার দুই মহি‌লা টিটি খেলোয়াড়। কমনওয়েলথ টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে মেয়েদের সিঙ্গলস প্রথম সোনা জিতে ইতিহাস গড়েছিলেন নৈহাটির মেয়ে ঐহিকা মুখোপাধ্যায়।

চিনের চেন ওয়েং এবং ইয়দি ওয়েংয়ের বিরুদ্ধে বাংলার দুই কন্যা সুতীর্থা মুখোপাধ্যায় (Sutirtha Mukherjee) এবং ঐহিকা মুখোপাধ্যায় (Ayhika Mukherjee) দুরন্ত পারফর্ম করে ১৯তম এশিয়ান গেমসে (Asian Games 2022) ভারতের জন্য আরও এক পদক নিশ্চিত করে ফেললেন। ১১-৫, ১১-৫, ৫-১১, ১১-৯ স্কোরলাইনে ম্যাচ জিতলেন সুতীর্থারা। এই জয়ের ফলে দুই বঙ্গতনয়া সেমিফাইনালে পৌঁছে ভারতের জন্য অন্তত ব্রোঞ্জ পদক নিশ্চিত করে ফেললেন। এটাই এশিয়ান গেমসে কোনও ভারতীয় মহিলা ডাবলস জুটির প্রথম পদক।