বড়ো আপডেট: বিশ্বকাপের নিয়মে বড় বদল!সম্পূর্ণ নতুন নিয়ম আনল আইসিসি, যা আগে ছিল না

বিশ্ব ক্রিকেটের সব থেকে বড় যে টুর্নামেন্ট সেই বিশ্বকাপের জন্য অনেক লম্বা সময় ধরে অপেক্ষা করে রয়েছে ক্রিকেট ভক্তরা তার কারণ এবারের বিশ্বকাপ হতে চলেছে ভারতের মাটিতে। আর ভারতীয় ক্রিকেট ভক্তরা অপেক্ষা করছে কারণ যেহেতু ভারতের মাটিতে বিশ্বকাপ হচ্ছে ঘরের মাটিতে সব রকম ভাবে দর্শকদের সাপোর্ট পাবে ভারতীয় দল এবং ভারতের ঘরের কন্ডিশনে খেলার সুযোগ তো থাকছিস সুতরাং কোনোভাবেই এবারের বিশ্বকাপে জয়লাভ করার একটা বড় সম্ভাবনা রয়েছে। তবে বিশ্বকাপের আগে বেশ কিছু নিয়মে পরিবর্তন করা হচ্ছে।

৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে আইসিসি ওডিআই বিশ্বকাপ ২০২৩। প্রথম ম্যাচে মুখোমুখি হতে চলেছে গতবার দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত। তবে এবারের বিশ্বকাপের আগে বড় খবর দিয়েছে আইসিসি। একটি প্রধান নিয়মে বদল এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। যেই নিয়ম ঘিরে তুমুল বিতর্ক হয়েছিল ২০১৯ সালে ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড ফাইনালের পর।

```

গতবারের ফাইনালের কথা আমাদের সকলেরই স্মরণে রয়েছে। যেখানে ৫০ ওভারের ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভার পর্যন্ত গড়িয়েছিল খেলা। কিন্তু সুপার ওভারেও ম্যাচ টাই হয়েছিল। তারপর কোন দল বেশি বাউন্ডারি মেরেছে সেই নিরিখে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। বাউন্ডারির নিরিখে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার নিয়ম মেনে নিতে পারেননি অনেক প্রাক্তন-বর্তমান ক্রিকেটার থেকে ক্রিকেট বিশেষজ্ঞরা। দুই দলকে সমান সুযোগ দেওয়ার জন্য আবার সুপার ওভার করার পক্ষে সওয়াল উঠেছিল সেই সময়।

এবার ২০২৩ বিশ্বকাপের আগে সেই নিয়মেই বদল এনেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। আইসিসির তরফ থেকে যে নিয়ম করা হয়েছে তাতে, যদি কোনও ম্যাচ টাই হয় ও সুপার ওভারে গড়া এবং সুপার ওভারেও টাই হয়, তাহলে ফের সুপার ওভার করা হবে।

```

আইসিসির তরফে জানানো হয়েছে এক বা দুই নয় যদি বারবার ম্যাচ টাই হয় তাহলে বারবার করেই সুপার ওভার খেলানো হবে। যতক্ষণ না পর্যন্ত কোনও ফলাফল আসছে। দুই দেশকে সমান সুযোগ দেওয়াও বিতর্ক এড়াতেই এই সিদ্ধান্ত বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার।

সব মিলিয়ে ভারতীয় দল বিশ্বকাপে কেমন পারফরম্যান্স করবে সেটাই দেখার কারণে এই মুহূর্তে সব দলগুলির মধ্যে তুলনা করে দেখতে গেলে ভারতীয় দল সব থেকে ভালো কর্মে রয়েছে তারা এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে আসছে আবার অস্ট্রেলিয়া কেউ তারা সিরিজে পরাজিত করেছে।।