চেতন শর্মাদের বরখাস্ত করে সৌরভের তৈরি করা অস্ত্রকেই ভারতের চিফ সিলেক্টর করলো BCCI

নজিরবিহীন সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। মেয়াদ শেষ হওয়ার আগেই জাতীয় নির্বাচক কমিটির সব সদস্যকে ছেঁটে ফেলেছে বিসিসিআই। অবিলম্বে নতুন নির্বাচক কমিটি গড়ার প্রস্তুতিও শুরু করে দিয়েছে বোর্ড। তারা ১০ দিনের মধ্যে নির্বাচক হতে ইচ্ছুক প্রাক্তন ক্রিকেটারদের আবেদন জানানোর অনুরোধ জানিয়েছে। আবেদনপত্র চেয়ে শুক্রবারই বিজ্ঞপ্তি জারি করেছে বিসিসিআই। তবে ভারতের নতুন চিফ সিলেক্টার কে হচ্ছেন সেটিও পরিষ্কার হয়ে গেছে। সৌরভের হাতে গড়া এক ক্রিকেটার হতে চলেছেন ভারতের চিফ সিলেক্টর।

টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের ব্যর্থতার জন্যই যে এমন কড়া পদক্ষেপ নেয় বোর্ড, সেটা বুঝে নিতে অসুবিধা হয় না। চেতন শর্মা নির্বাচক প্রধান থাকাকালীন টিম ইন্ডিয়া ২০২১ টি-২০ বিশ্বকাপের নক-আউটে উঠতে ব্যর্থ হয়। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও হেরে বসে ভারতীয় দল। উল্লেখ্য, এবছর টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে ছিটকে যায় রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।নতুন নির্বাচক হওয়ার জন্য যোগ্যতামানও নির্ধারণ করে দিয়েছে ভারতীয় বোর্ড। ভারতের হয়ে অন্ততপক্ষে ৭টি টেস্ট খেললেই সিনিয়র নির্বাচক কমিটির সদস্য হওয়া যাবে। তা না হলেও কেউ যদি অন্ততপক্ষে ৩০টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে থাকেন, তিনিও জাতীয় নির্বাচক হতে পারবেন। যদি সেটুকু অভিজ্ঞতাও না থাকে, তবে অন্তত ১০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও সেই সঙ্গে অন্তত ২০টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলে থাকলেও চলবে।

```

যদিও অন্তত ৫ বছর আগে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়ে থাকতে হবে আবেদনকারীকে। আবেদন করতে হবে ২৮ নভেম্বর সন্ধ্যা ৬টার মধ্যে।আপাতত সিনিয়র নির্বাচক কমিটিতে চারজন সদস্য ছিলেন। চেতন শর্মা ছিলেন উত্তরাঞ্চলের প্রতিনিধি। মধ্যাঞ্চল থেকে নির্বাচক ছিলেন হরবিন্দর সিং। সুনীল যোশি দক্ষিণাঞ্চলের প্রতিনিধি ছিলেন। নির্বাচিক কমিটিতে পূর্বাঞ্চলের প্রতিনিধি ছিলেন দেবাশিস মোহান্তি। আবে কুরুভিল্লার মেয়াদ শেষ হওয়ার পরে পশ্চিমাঞ্চলের কোনও প্রতিনিধি ছিলেন না জাতীয় নির্বাচক কমিটিতে। বিসিসিআই ৫ জন নির্বাচক চেয়েই বিজ্ঞাপন দিয়েছে। তবে তাদের মধ্যে থেকে যিনি চিফ সিলেক্টার হবেন তিনি হলেন সৌরভের হাতে তৈরি হওয়া এক ক্রিকেটার।

এমনিতে নির্বাচকদের মেয়াদ থাকে চার বছর। তবে তার পরেও মেয়াদ বাড়ানো যায়। তবে সাম্প্রতিক সময়ে চেতনদের মতো এত তাড়াতাড়ি নির্বাচকের পদ খোয়াতে হয়নি কাউকে। চার নির্বাচকের কেউ যোগ দেন ২০২০ সালে। কেউ আবার দায়িত্ব নেন ২০২১ সালে। তবে এই সমস্ত সিলেক্টারদের সরিয়ে দেওয়ার পাশাপাশি ভারতের নতুন যিনি চিফ সিলেক্টর হতে চলেছেন তিনি হলেন সৌরভেরই এক সতীর্থ।সৌরভ গাঙ্গুলী যে দল তৈরি করেছিলেন তার অন্যতম হাতিয়ার ছিলেন পেস বোলার অজিত আগারকর। এবার সেই অজিত আগরকর ভারতের ক্রিকেট দলের চিফ সিলেক্টর হতে চলেছেন।

```

অজিত আগরকরকে লিডার হিসেবে ধরে পুরো কমিটি তৈরি হবে এবং সেই দলকে লিড করবেন তিনি যারা ভারতীয় দল সিলেক্ট করবে। হঠাৎ এতদিন যে কাজ চেতন শর্মা করছিলেন এবার সেই কাজ অজিত আগরকর করবেন। তবে আপাতত তাদের লক্ষ্য ২০২৩ সালের বিশ্বকাপ যেটি ভারতের মাটিতে হতে চলেছে। সেটিকে লক্ষ্য রেখেই ভারত এগোতে চাইবে কারণ ঘরের মাটিতে বিশ্বকাপ জেতার সুযোগ বারবার আসে না, ২০১১ সালে সেটি এসেছিল এবং মহেন্দ্র সিং ধোনি সেটা করে দেখেছেন।