‘ভবিষ্যতে যেন ভুলেও না হয় !’ রবীন্দ্র জাদেজাকে নিয়ে মোটেও খুশি হলেন না রোহিত শর্মা

প্রথম দুটো টেস্টে আরামে জিততে পারলেও তৃতীয় টেস্টে হোঁচট খেয়েছে ভারত। ব্যাটিংয়ের পর বোলিংয়ে ব্যর্থ হয়েছে। স্পিন সহায়ক উইকেটে প্রথম দিনে কোনও ছাপ ফেলতে পারেনি ভারতের ব্যাটাররা। বদলে নিখুঁত পরিকল্পনায় ম্যাচে এগিয়ে গিয়েছে অজিরা। দ্বিতীয় দিনের শুরুতে ভারত বোলিংয়ে কিছুটা লড়াই দিলেও তা কার্যকর হয়নি।

ভারতের বোলিংয়ে সবথেকে বড় সমস্যা দেখা দিয়েছে রবীন্দ্র জাদেজার নো বল। তিনি অন্যতম সেরা বোলার হলেও টানা নো বল করেছেন বর্ডার গাভাসকার ট্রফিতে। তৃতীয় টেস্টে তিনি নো বল করেন, আবার সেই বলেই মারনাস লাবুশানে আউট হন। এই সমস্যার সঙ্গে যোগ হল ভুল DRS নেওয়া।

```

ভারতের ইনিংসে সবথেকে বেশি রান করেন বিরাট কোহলি। তাঁর ২২ রান ও শুভমানের ২১ রান বাদ দিলে আর কেউ ২০ রানের বেশি যেতে পারেননি। ব্যাটিংয়ের পর বোলিংও বেশ ধীর গতিতে শুরু করে ভারত। শুরুতে ট্রেভিস হেডকে ফিরিয়ে দেন রবীন্দ্র জাদেজা। উসমান খোয়াজা হাফ সেঞ্চুরি করে আউট হন। তবে তাঁর উইকেটের আগে রবীন্দ্র জাদেজা দুটো রিভিউ নেন। যা হারতে হয়।পরপর দুটো ভুল রিভিউ নেওয়ায় রবীন্দ্র জাদেজাকে গালিগালাজ করতে দেখা গেল রোহিত শর্মাকে। জাদেজার পরামর্শেই রিভিউ নিয়েছিলেন রোহিত শর্মা। আর জাদেজার এই দুই পরামর্শই ভুল প্রমাণিত হয়েছে। পরের দিকে যা সমস্যায় ফেলেছে ভারতকে।

দ্বিতীয় দিনের শুরুটা কিছুটা টলমল হয়ে করে ভারত। অস্ট্রেলিয়া দল ম্যাচের রাশ হাতে নিতে থাকে। এরপর অজিদের প্রথম ধাক্কাটা দেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯ রানে ফিরিয়ে দেন পিটার হ্যান্ডসকম্বকে। শ্রেয়স আইয়ার দুর্দান্ত ক্যাচ নেন। এরপর দেখা যায় উমেশ যাদবের দাপট। তিনি ক্যামেরন গ্রিনের উইকেট নেন। ২১ রানে ফেরেন তিনি। এরপর দুর্দান্ত স্পেলে উইকেট ছিঁটকে দেন মিচেল স্টার্ক ও টড মারফির। অ্যালেক্স ক্যারিকে ৩ রানে ফেরান রবিচন্দ্রন অশ্বিন।

```

শুরুর কিছুক্ষণ বাদ দিয়ে পরে ম্যাচের রাশ নিয়ে নেয় ভারত। শেষের দিকে একেরপর এক ঝড় তুলতে থাকেন। উমেশ যাদবের রিভার্স স্যুইং কাজে লাগায় ভারত। তিনটে উইকেট নেন উমেশ যাদব। ৫ ওভার বল করে তিনি তিনটি উইকেট নেন। অন্যদিকে চারটি উইকেট নেন রবীন্দ্র জাদেজা। তিনটে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ১৯৭ রানে শেষ হয় অজিদের প্রথম ইনিংস। ৮৮ রানে এগিয়ে রয়েছে তারা।