ভারতীয় দলে ঋষভ পন্থ এর জায়গায় কে খেলবে জানিয়ে দিচ্ছেন সুনীল গাভাস্কার

ভারতীয় দল (Team India) আর তিন মাস পরে ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC Final) খেলতে নামবে। ভারতী প্রথম দল যারা পরপর দুই বার এই টুর্নামেন্টের ফাইনাল খেলার সুযোগ পেলো। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) ভালো পারফরম্যান্সের করার পরেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অজিদের হালকাভাবে নেওয়ার উপায় নেই কারণ ইংল্যান্ডের পরিবেশ এবং পরিস্থিতি থাকবে সম্পূর্ণ অন্যরকম।

চলতি সিরিজ ভারতকে বেশ কয়েকটা চিন্তার জায়গাও দিয়েছে নতুন করে। ভারতীয় দল এখনো চূড়ান্তভাবে রিশভ পন্থের অভাব অনুভব করছে। তার জায়গায় দলে আসা শ্রীকর ভরত উইকেটরক্ষক বা ব্যাটার কোনও দিক দিয়েই ভরসা দিতে পারছেন না দলকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে কোনও টেস্টও খেলছে না ভারতীয় দল। ফলে নতুন কাউকে সুযোগ দেওয়ার মতো সম্ভাবনাও নেই।

```

রিশভ পন্থ গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে বর্তমানে নিজের বাড়িতে সুস্থ হয়ে ওঠার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন। চলতি বছরে হয়তো তাকে আর দেখা যাবে না ২২ গজে। এমন অবস্থায় ভারতীয় দল ভালই বিপাকে পড়েছে টেস্ট ফরম্যাটে। কিন্তু এবার ভারতের জন্য এই সমস্যার সমাধান করার চেষ্টা করলেন প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার।

তিনি খারাপ ফর্মের জন্য ওপেনার হিসেবে দল থেকে বাদ পড়ায় লোকেশ রাহুলকে একজন উইকেটরক্ষক এবং মিডল অর্ডার ব্যাটার হিসেবে খেলানোর পরামর্শ দিচ্ছেন। নমস্কার মনে করেন যদি রাহুলের মত একজন ব্যাটার দলের পাঁচ বা ছয় নম্বরে ব্যাটিং করেন তাহলে ভারতের ব্যাটিং অনেক বেশি শক্তিশালী হয়ে যাবে। শেষবার যখন ভারত ইংল্যান্ড সফরে গিয়েছিল তখন রাহুলের পারফরম্যান্স বেশ প্রশংসাজনক ছিল সেটাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

```

তবে ভারতীয় টিম ম্যানেজমেন্ট, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড় এমনটা মনে করবেন কিনা সেই নিয়েই সবচেয়ে বড় প্রশ্ন উঠছে। কারণ সিরিজ শুরুর আগে লোকেশ রাহুল জানিয়ে দিয়েছিলেন যে দলের প্রয়োজনে তিনি কিপিং করতে এবং মিডল অর্ডারে ব্যাট করতেও প্রস্তুত। ওডিআই দলের হয়ে তার কিপার হিসেবে খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু তা সত্ত্বেও শুভমান গিলকে দলে আনার সময় তাকে পুরোপুরি দল থেকে ছেঁটে ফেলা হয়েছিল।