এমন ৩ লজ্জাজনক রেকর্ড গড়লো ভারতীয় দল, যা ক্রিকেট ইতিহাসে আগে কখনো হয় নি!

টেস্ট সিরিজ জয়লাভ করার পর রীতিমত কনফিডেন্স এর সাথে ওয়ানডে সিরিজে নেমেছিল ভারতীয় দল এবং সেখানে প্রথম ম্যাচে ভারতীয় দল জয়লাভ করেছে কিন্তু দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে রীতিমতো মুখ থুবড়ে পড়েছে ভারতীয় ব্যাটসম্যানরা। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই লজ্জাজনক পারফরম্যান্সের দিনে এমন কিছু লজ্জাজন রেকর্ড গড়েছে ভারতীয় দল যা আগে কখনো হয়নি।

টসে জিতে আজকে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া এবং প্রথমে ব্যাট করতে এসে একের পর এক উইকেট হারাতে থাকে ভারত, বিরাট কোহলি ছাড়া অন্য কোন ভারতীয় ব্যাটসম্যান বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারেনি, যদিও পরের দিকে রবীন্দ্র জাদেজা এসে বিরাটের সাথে একটু পার্টনারশিপ করে তবে তা খুব বেশিক্ষন চলে নি এবং ভারত ১১৭ রানেই শেষ হয়ে যায়, যার মধ্যে ৩১ রান করেছিল বিরাট কোহলি। শেষের দিকে এসে অক্ষর পেটেল ২৯ বলে ২৯ রান করেছিলেন। তবে এই ম্যাচে ভারত বেশ কিছু লজ্জার রেকর্ড করেছে।

```

প্রথমে ব্যাট করে ভারতীয় দল, এত বছরের ক্রিকেট ইতিহাসের সব থেকে বড় লজ্জার হার হেরেছে। অস্ট্রেলিয়া দল মাত্র ১১ ওভারের মধ্যেই খেলাটিতে জয় লাভ করেছে এবং তাদের হাতে এখনো পর্যন্ত ২৩৪টি বল বাকি ছিল আর সেই দিক দিয়ে দেখতে গেলে ২০০৯ সালে নিউজিল্যান্ড ভারতের বিরুদ্ধে জয়লাভ করেছিল ২১২টি বল বাকি থাকতে, সেই দিক দিয়ে ভারত একটি লজ্জার রেকর্ড গড়েছে। ভারতের এত বছরের ক্রিকেট ইতিহাসের এটি সবথেকে বড় হার। শুধু তাই নয়, আরো একটি লজ্জার রেকর্ড গড়েছে ভারত।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে গিয়ে ভারতীয় দল ঘরের মাঠে ১১৭ রানে বান্ডিল হয়ে গেছে এবং ঘরের মাঠে সব থেকে কম স্কোর করার এটি লজ্জা জনক রেকর্ড ভারতীয় দলের। তাই সব মিলিয়ে দেখতে গেলে ভারতীয় দল চাইবে যত তাড়াতাড়ি সম্ভব এই ম্যাচটি কে ভুলে গিয়ে পরবর্তী ম্যাচের দিকে ফোকাস করতে।

```

আপাতত এই ওয়ানডে সিরিজ ১-১ সমানে সমানে চলছে এবং শেষ ম্যাচে যে দল জয়লাভ করবে এই সিরিজ তার নামে হয়ে যাবে। এখনো পুরো সম্ভাবনা রয়েছে ভারতীয় দলের এই সিরিজে জয়লাভ করার কারণ হাজার হোক ঘরের মাটিতে তারা খেলছে অতিরিক্ত অ্যাডভান্টেজ অবশ্যই পাবে।