অজিদের কাছে লজ্জাজনক হারের পর ৩ জনকে দায়ী করে বি’স্ফোরক মন্তব্য করলেন রোহিত শর্মা!

বাঁ-হাতি বোলাররা ছন্দে থাকলেই ধসে যাবে ভারত- সাদা বলের ক্রিকেটে রোহিত শর্মাদের যেন সেটাই অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। প্রথম ম্যাচে মিচেল স্টার্ক ছন্দে থাকায় থরহরিকম্প হয়েছিল ভারতীয় ব্যাটারদের। দ্বিতীয় ম্যাচে তো লজ্জাজনক হারের মুখে পড়তে হল রোহিতদের। সেই হারের জন্য স্বভাবতই ব্যাটারদের দুষলেন ভারতীয় অধিনায়ক।

সেইসঙ্গে পিচের ঘাড়ে দোষ না চাপিয়ে রোহিত স্বীকার করে নিলেন যে ১১৭ রানে অল-আউট হয়ে যাওয়ার মতো ছিল না বিশাখাপত্তনমের পিচ।রবিবার অস্ট্রেলিয়ার কাছে দুমড়ে যাওয়ার পর রোহিত বলেন, ‘এরকমভাবে যদি কোনও ম্যাচে হেরে যেতে হয়, সেটা অত্যন্ত হতাশাজনক। ব্যাটাররা নিজেদের প্রয়োগ করেনি। স্কোরবোর্ড পর্যাপ্ত রান তুলিনি আমরা। এটা মোটেও ১১৭ রানের পিচ ছিল না। আমরা পরপর উইকেট হারাতে থাকি এবং যে রানটা প্রয়োজন ছিল, সেটা করতে পারিনি।

```

প্রথম ওভারে শুভমন (গিল) আউট হওয়ার পর আমি এবং বিরাট (কোহলি) দ্রুত ৩০-৩৫ রান তুলে ফেলি। কিন্তু তারপর আমি আউট হয়ে যাই। (আমি আউট হওয়ার পরে) পরপর কয়েকটি উইকেট পড়ে যায়। তার জেরে আমরা ব্যাকফুটে পড়ে যাই। ওই পরিস্থিতি থেকে ম্যাচে ফিরে আসা কঠিন। এরকম নয় যে আগে আমরা ওরকম জায়গা থেকে ফিরে আসিনি। কিন্তু আজকের দিনটা আমাদের ছিল না।’শনিবার রাতে বিশাখাপত্তনমে বৃষ্টি হলেও পিচ যে ভয়ংকর কিছু ছিল, তেমনটা নয়। হালকা নড়াচড়া করছিল বল।

পিচ থেকে যে সুবিধা মিলছিল, সেটা কাজে লাগিয়ে ভারতীয় ব্যাটিং লাইন-আপকে ছারখার করে দেন স্টার্ক। আট ওভারে ৫৩ রান দিয়ে পাঁচ উইকেট নেন। তাঁর শিকারের তালিকায় ছিলেন গিল, রোহিত, সূর্যকুমার যাদব (পরপর দু’ম্যাচে স্টার্কের কাছেই প্রথম বলে আউট), কেএল রাহুল এবং মহম্মদ সিরাজ। যে স্টার্কই ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। তাঁর ভূয়সী প্রশংসাও করেছেন রোহিত। কিন্তু কীভাবে বাঁ-হাতি পেসারদের বিরুদ্ধে যে ‘রোগ’ আছে, তা কীভাবে সামলাবেন, সেটা নিয়ে স্পষ্ট দিশা দেখাতে পারেননি।

```

রোহিত বলেন, ‘স্টার্ক দুর্দান্ত বোলার। নয়া বলে বছরের পর বছর ধরে অস্ট্রেলিয়ার হয়ে ও এই কাজটাই করে আসছে। ও নিজের শক্তি অনুযায়ী বল করে। নয়া বলকে সুইং করিয়ে দেয় এবং কয়েকটি বল বাইরের দিকে নিয়ে যায়। তার ফলে ব্যাটাররা ধন্দে থাকে। আমাদের বিষয়টা বুঝতে হবে এবং সেইমতো খেলতে হবে। ওদের সব বোলারই ভালো করে এবং আমাদের চাপে ফেলে দেয়।’