১৫০ রানে বান্ডিল শ্রীলঙ্কা,একই পিচে দুর্দান্ত ডবল সেঞ্চুরি করে ইতিহাস লিখলেন উইলিয়ামসন!

ক্রাইস্টচার্চের প্রথম টেস্টে শেষ বল পর্যন্ত চোয়ালচাপা লড়াই চালায় শ্রীলঙ্কা। যদিও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট হেরে মাঠ ছাড়তে হয় দ্বীপরাষ্ট্রকে। মাঠে দুর্দান্ত লড়াই চালিয়েও শ্রীলঙ্কা দল হতাশ হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড় থেকে ছিটকে যাওয়ায়।দ্বিতীয় টেস্টে সেই হতাশা ঝেড়ে মাঠে নামতে পারেনি শ্রীলঙ্কা। সেটা বোঝা যায় তাদের পারফর্ম্যান্স দেখেই। ওয়েলিংটন টেস্টের বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে তবু কিছুটা মরিয়া দেখায় সিংহলিদের। তবে দ্বিতীয় ও তৃতীয় দিনে ম্যাচে একতরফা দাপট দেখা যায় কিউয়িদের।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামা নিউজিল্য়ান্ড তাদের প্রথম ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ৫৮০ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। ডাবল সেঞ্চুরি করেন কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস। উইলিয়ামসন ২৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৯৬ বলে ২১৫ রান করে আউট হন। ১৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২৪০ বলে ২০০ রান করে নট-আউট থাকেন নিকোলস। কাসুন রজিথা ১২৬ রান খরচ করে ২টি উইকেট নেন।জবাবে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে অল-আউট হয় মাত্র ১৬৪ রানে। যে পিচে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা রানের বন্যা বওয়ান, সেখানে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের রীতিমতো খোঁড়াতে দেখা যায়।

```

ক্যাপ্টেন দিমুথ করুণারত্নে ব্যাট হাতে একা লড়াই চালান। তিনি ৯টি বাউন্ডারির সাহায্যে ১৮৮ বলে দলের হয়ে সব থেকে বেশি ৮৯ রান করে মাঠ ছাড়েন। এছাড়া দীনেশ চণ্ডীমল ৩৭ ও নিশান মদুষ্কা ১৯ রান করেন। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার বাকি ব্যাটসম্যানরা কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে ৪৪ রানে ৩টি উইকেট নেন ম্যাট হেনরি। ৫০ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন মাইকেল ব্রেসওয়েল।

এছাড়া ১টি করে উইকেট পকেটে পোরেন টিম সাউদি, ডাগ ব্রেসওয়েল ও ব্লেয়ার টিকনার।প্রথম ইনিংসের নিরিখে ৪১৬ রানের বিশাল লিড নেওয়া নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে ফলো-অন করতে বাধ্য করে। তৃতীয় দিনের শেষে শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ১১৩ রান তোলে। দ্বিতীয় ইনিংসেও হাফ-সেঞ্চুরি করেন করুণারত্নে। তিনি ৪টি বাউন্ডারির সাহায্যে ৮৩ বলে ৫১ রান করে আউট হন।

```

৮টি বাউন্ডারির সাহায্যে ১০০ বলে ৫০ রান করে নট-আউট থাকেন কুশল মেন্ডিস। শ্রীলঙ্কা এখনও প্রথম ইনিংসের নিরিখে ৩০৩ রানে পিছিয়ে।