‘ভারতের মতো কোনো দেশ বিদেশ সফর করবে না’: দ: আফ্রিকা লেজেন্ড আলী বাচার

ভারত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলতে গিয়েছিল। টেস্ট সিরিজে পরাজিত হয়েছে। বেশ কিছু কারণে সিরিজে যথেষ্ট উত্তেজনা রয়েছে। ভারতের বেশ কিছু প্লেয়ারদের সাউথ আফ্রিকার প্লেয়ারদের সাথে ঝামেলায় জরাতেও দেখা গেছে। কিন্তু সেই সবকিছু খেলার একটা অংশ। এই ধরনের ম্যাচে যত বেশি উত্তেজনা হবে ততটাই প্রতিযোগিতা বাড়বে আর সেটাই দেখতে চান দর্শক। তবে সেই সবকিছু কারণ কে সরিয়ে সম্পূর্ন অন্য একটি কারণের জন্য ভারতীয় টিমকে সেলুট জানিয়েছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবং সেই দেশের ক্রিকেট প্রশাসনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, আলি বাচার।

বিশ্বব্যাপী করোনার নতুন ঢেউ আছড়ে পড়েছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ন অমিক্রণ ভ্যারিয়েন্ট এর উৎপত্তি হয়েছে সাউথ আফ্রিকা থেকে। তাই এই অবস্থায় সেখানে কেউ যেতেই চাইছে না অথচ ভারত এবং তার ক্রিকেট টিমের মানসিকতা এতটাই শক্তিশালী যে এই অবস্থায় ভারত সেখানে খেলতে যেতে রাজি হয়েছে। আলী বাচার বলেন,“আমি বিশ্বাস করি না যে অন্য কোনো দেশ দক্ষিণ আফ্রিকায় এখন [মহামারীতে] আসবে। আমি বিশ্বাস করি না,” তিনি জোর দিয়ে বলেন, “ভারতের সাথে আমাদের এরকম অভিজ্ঞতা আগেও হয়েছে। এটি 1991 সালে শুরু হওয়া ভারত এবং দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের মধ্যে দুর্দান্ত ঘনিষ্ঠতার একটি ইঙ্গিত। এক্ষেত্রে জানিয়ে রাখি যে ভারতই প্রথম দেশ যারা দক্ষিণ আফ্রিকাত খেলতে গিয়েছিল যখন 1991 সালে নতুন করে সাউথ আফ্রিকা আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পায়।

```

এক্ষেত্রে জানিয়ে রাখি, কোভিড ভয়ের কারণে ইংল্যান্ড 2020 সালে তাদের দক্ষিণ আফ্রিকা চলতি সফর মাঝপথে ছেড়ে ফিরে এসেছিল এবং সেই একই সময়ে অস্ট্রেলিয়া স্বাস্থ্য-সম্পর্কিত উদ্বেগের কারণে 2021 সালে স্যান্ডপেপারগেটের পর তাদের প্রথম সাউথ আফ্রিকা সফর যাওয়ার আগেই বাতিল করেছিল।বাকের যার বয়স 79, যিনি পেশায় একজন ডাক্তার ছিলেন, তিনি বলছেন, ‘ওমিক্রন অন্যান্য রূপের তুলনায় হালকা। এই ভাইরাসটি মৃদু এবং বেশিরভাগ লোকই জানে না যে তারা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে এবং খুব কম সংখ্যক মানুষই এতে মারা গেছেন’

তিনি ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চেয়েছিলেন। “আমার পক্ষ থেকে এবং দক্ষিণ আফ্রিকার সমস্ত ক্রিকেটপ্রেমীদের কাছ থেকে, আমি এই কঠিন সময়ে দক্ষিণ আফ্রিকায় আসার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড এবং ভারতীয় ক্রিকেটারদের অভিনন্দন জানাতে চাই,” বাচার মন্তব্য করেছেন।

```

শনিবার কেপটাউন টেস্ট শেষ হওয়ার পর দুই দেশই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে।বাকের, 79, যিনি পেশায় একজন ডাক্তার ছিলেন, বলেছেন ওমিক্রন অন্যান্য রূপের তুলনায় হালকা। “এই ভাইরাসটি মৃদু এবং বেশিরভাগ লোকই জানে না যে তারা ভাইরাসটি ধরেছে এবং খুব কমই মারা গেছে,” তিনি বলেছিলেন।