দুরন্ত পারফরমেন্সে এশিয়ান গেমসের প্রথম ম্যাচে বিপক্ষকে ধরাশায়ী করে সেমিফাইনালে ভারত!

সামনে রয়েছে পুরুষদের বিশ্বকাপ সেই নিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে উঠেছে তবে তার মাঝেই চলছে এশিয়ান গেমস যেখানে ভারতের পুরুষ এবং মহিলা দল দুটিই অংশগ্রহণ করছে। আর এশিয়ান গেমসের গ্রুপ স্টেজের প্রথম ম্যাচেই ভারতের মহিলা দল মুখোমুখি হয়েছিল মালয়েশিয়ার এবং এই ম্যাচে অনবদ্য পারফরম্যান্স করেছে টিম ইন্ডিয়া, যেখানে দুর্দান্ত দুটি ইনিংস খেলেছে শেফালী বর্মা এবং জেমিমা রডরিগেজ।

প্রথমে ব্যাট করতে নামে ভারতীয় দল, প্রথম উইকেট এর জন্য একটি অনবদ্য হাফ সেঞ্চুরি পার্টনারশিপ করেন শেফালী বর্মা এবং স্মৃতি মন্ধনা। মাত্র ১৬ বলে ২৭ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলে প্যাভিলিয়নের ফেরেন স্মৃতি মন্ধনা, তবে নিজের খেলা চালিয়ে যান শেফালী। ৩৯ বলে ৬৭ রানের একটি দুর্দান্ত ইনিংস তিনি খেলেন যাতে বাউন্ডারির সংখ্যা ছিল ৪, কিন্তু তিনি ছক্কা মেরেছেন পাঁচটি, অর্থাৎ এই নিয়ে কোন সন্দেহ নেই যে তাকে কি কারনে ভারতীয় মহিলা দলের বীরেন্দ্র শেবাগ বলা হয়।

```

সব মিলিয়ে, এরপরে ব্যাট করতে আসা জেমিমা মাত্র ২৯ বলে ৪৭ রানের একটি অনবদ্য ইনিংস খেলেন , ভারতীয় ইনিংস কে আরও একটু লম্বা করেন তিনি। শেষের দিকে মাত্র কয়েকটি বলের জন্য ব্যাট করতে এসেছিলেন বাংলার ক্রিকেটার রিচা ঘোষ এবং মাত্র ৭ বলে ২১ টি রান করে ভারতীয় দলের যে বুস্ট দরকার ছিল সেটি তিনি প্রদান করেন। ৭টি বলের মধ্যে তিনি তিনটি চার এবং একটি ছক্কা মারেন। মাত্র ২ উইকেট হারিয়ে ১৭৩ রানে পৌঁছে যায় টিম ইন্ডিয়া।

এত বড় রানের তাড়া করা খুব একটা সহজ হতো না মালয়েশিয়ার তার কারণ ভারতীয় দলের থেকে তারা অনেক পিছিয়ে ক্রিকেটার ময়দানে। তবে এই ক্ষেত্রে বৃষ্টি এসে যাওয়ার কারণে একটি লজ্জার হার থেকে বেঁচে যায় মালয়েশিয়া, মালয়েশিয়া ব্যাট করতে নামার পর দুটি বল হতে না হতেই শুরু হয়ে যায় তীব্র বৃষ্টি যা আর থামেনি এর ফলস্বরূপ ভারতীয় দলকে এই ম্যাচের জয়ী দল হিসেবে ঘোষণা করা হয়। এর পিছনে রয়েছে একটি নিয়ম।

```

যেহেতু এশিয়ান গেমসে এশিয়ার অধিকাংশ দলই থাকবে সেক্ষেত্রে, মালয়েশিয়া এই টুর্নামেন্টে অংশগ্রহণ করেছে, বাস্তবে আইসিসি রাঙ্কিংয়ের দিক দিয়ে মালয়েশিয়া ভারতের থেকে অনেক নিচে অবস্থান করছে এবং এরকম পরিস্থিতিতে যদি বৃষ্টি হয়ে যায় সেই ক্ষেত্রে যে দল আইসিসি রেংকিং এর উপরে আছে তাকে বেশি শক্তিশালী হিসেবে ধরে নেওয়া হবে এবং তাকে বিজয়ী ঘোষনা করা হবে। আর সেই কারণে ভারতীয় দলকে জয়ী ঘোষণা করা হয়।। আর যেহেতু এশিয়ান গেমসের প্রত্যেকটি ম্যাচ নকআউট ম্যাচ, তাই এটিকে ভার্চুয়াল কোয়ার্টার ফাইনাল যদি ধরে নেওয়া হয় সে ক্ষেত্রে ভারতীয় দল পরবর্তী ধাপে অর্থাৎ সেমিফাইনালে পৌঁছে গেল।

আগামী শুক্রবার থেকে ভারতীয় পুরুষ দল মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়ার, তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে অধিনায়কত্ব করবেন কে এল রাহুল এবং শেষ ম্যাচে ভারত আবার পূর্ণশক্তির দল নিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই করবে, বিশ্বকাপের আগে সেটিই হবে ভারতীয় দলের শেষ ম্যাচ।