৪৪৪৬৬৬ ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে এশিয়ান গেমসে ভারতকে সেমিতে তুলে ইতিহাস গড়লেন শেফালী বর্মা!

সামনে রয়েছে বিশ্বকাপ জানিয়ে উত্তেজনার পারদ তুঙ্গে উঠেছে। তবে তার আগে রয়েছে এশিয়ান গেমস যেখানে এইবারে ক্রিকেট কেউ অন্তর্ভুক্ত করা হয়েছে এবং ভারতীয় দল সেখানে খেলার জন্য তৈরি, ভারতের পুরুষ দলের সামনে রয়েছে বিশ্বকাপ যার কারনে একটি দ্বিতীয় শ্রেণীর দলকে সেখানে পাঠানো হয়েছে । ভারতের পুরুষ দলের অধিনায়কত্ব করছেন ঋতুরাজ গায়কোয়াড। তবে ভারতের মহিলা দল ইতিমধ্যেই তাদের অভিযান শুরু করেছে এবং প্রথম ম্যাচেই দাপটের সাথে জয় লাভ করে এশিয়ান গেমসের সেমিফাইনালে পৌঁছে গেল টিম ইন্ডিয়া।

এশিয়ান গেমসের (Asian Games 2023) কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়ার বিরুদ্ধে (IND vs MLY) দুরন্ত ব্যাটিং করলেন শেফালি ভার্মা (Shafali Verma), জেমাইমা রডরিগেজ (Jemimah Rodrigues)। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১৫ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে ১৭৩ রান তুলল ভারতীয় মহিলা ক্রিকেট দল। শেফালীকে ভারতীয় মহিলা ক্রিকেটের বীরেন্দ্র শেবাগ বলা হয় কারণ তিনি ওপেন নেমে প্রথম থেকেই বেধড়ক পেটানো শুরু করে দেন, কোন দল কোন বোলারের বিরুদ্ধে খেলছে কোন কিছুর তোয়াক্কা তিনি করেন না আর সেটাই আরো একবার এই ম্যাচে প্রমাণ করে দিলেন যে তিনি কতটা খতরনাক ব্যাটসম্যান হতে পারেন। অনবদ্য অর্ধশতরান হাঁকান শেফালি। মাত্র ৩৯ বলে ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। তার এই ইনিংসে চার ছক্কার বন্যা বয়ে যায়।

```

জেমাইমা ২৯ বলে ৪৭ রানে অপরাজিত থাকেন। বাংলার রিচা ঘোষও শেষের দিকে নেমে আগ্রাসী ব্যাটিং করেন। মাত্র সাত বলের ইনিংসে তিনটি চার ও একটি ছক্কা হাঁকিয়ে ২১ রান করেন রিচা। ভারতের দুই ওপেনার শেফালি ও জেমাইমা ইনিংসের প্রথম ওভারটা খানিকটা দেখে নিয়ে তারপর আক্রমণ শুরু করেন। দুই ভারতীয় ওপেনারই একের এক বাউন্ডারি মারতে থাকেন। পাওয়ার প্লের শেষ ওভারে মাহিরা ইজ্জাতি ইসমাইল সেট স্মৃতি মান্ধানাকে ২৭ রানে আউট করেন।

তবে স্মৃতি আউট হলেও, শেফালি কিন্তু নিজের আগ্রাসী ছন্দে ব্যাটিং চালু রাখেন। মাত্র ১০ ওভারেই শতরানের গণ্ডি পার করে ফেলে ভারত।১১তম ওভারে দুইটি ছক্কা ও একটি চারের সুবাদে ৩১ বলে অর্ধশতরান পূরণ করেন তিনি। তবে খেলা পুরোপুরি সম্পন্ন হয়নি কারণ দ্বিতীয় ইনিংসে যখনই ব্যাট করতে নামে মালয়েশিয়া তারপরে বৃষ্টির কারণে দুটি বল হওয়ার পরেই খেলা বন্ধ হয়ে যায় ।

```

বৃষ্টির কারণে খেলা পুনরায় চালু করা যায়নি যার ফলে ভারতীয় দল এই ম্যাচে জয়লাভ করেছে। আগামী শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজেদের প্রথম ওয়ানডে ম্যাচ খেলবে যেখানে অধিনায়কত্ব করবেন কে রাহুল।

এশিয়া কাপে জয়লাভের পর বিশ্বকাপের ময়দানে ভারতীয় দল যে বেশ ভালো রকম কনফিডেন্স নিয়ে যাবে এই নিয়ে কোন সন্দেহ নেই।