এশিয়ান গেমসের প্রথম ম্যাচেই দ্রুততম সেঞ্চুরি দিয়ে কোহলির রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন যশস্বী জসওয়াল !

চিনের হ্যাংঝৌয়ে বসেছে এশিয়ান গেমসের আসর। আর এই এশিয়ান গেমসে (Asian Games 2023) ভারতীয় পুরুষ ক্রিকেট দল অংশগ্রহণ করতে চলছে। ICC T20I টিম র‌্যাঙ্কিংয়ে ভারতের উচ্চতর র‌্যাঙ্কিংয়ের কারণে রুতুরাজ গায়কওয়াড়ের নেতৃত্বাধীন দল কোয়ার্টার ফাইনালের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করেছে। অন্যদিকে, মঙ্গোলিয়া এবং মালদ্বীপের বিরুদ্ধে ধ্বংসাত্মক জয়ের সৌজন্যে এ-গ্রুপে নিজেদের ২টি ম্যাচেই জয় তুলে নেয় নেপাল।তারা চীনে চলমান এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। আজ ভারত ও নেপাল (IND vs NEP) প্রথম বারের জন্য টি টোয়েন্টি ক্রিকেটে মুখোমুখি হয়েছে।

এই মেগা ম্যাচে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিলেন ভারতীয় দলের ক্যাপ্টেন রুতুরাজ গায়কওয়াড়। আজকের ম্যাচে ভারতীয় দলে অভিষেক করেছেন ২ নতুন মুখ। ভারতীয় দলের হয়ে দীর্ঘ সময় ধরে সুযোগ না পাওয়া জিতেশ শর্মা (Jitesh Sharma) আজকে দলে সুযোগ পেলেন, দলের হয়ে উইকেট রক্ষক হিসাবে খেলবেন জিতেশ। অন্যদিকে, ঘরোয়া ক্রিকেটে আগুন ঝরানো বলার রবিশ্রিনিবাসন সাই কিশোরকে আজকের ম্যাচে দেখা যাবে। নেপালের বিরুদ্ধে (IND vs NEP) প্রথমে ব্যাটিং করতে এসে রিতিমতন আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)।

```

অন্যদিকে দিকে সঙ্গ দিচ্ছিলেন ক্যাপ্টেন রুতুরাজ। দুজনের মধ্যে ৯ ওভারে ১০০ রানের পার্টনারশিপ গড়ে ওঠে, ছোট মাঠের বেশ ফায়দা তুলটর দেখা যায় দুজনকেই। দারুন সূচনা দিয়ে দশম ওভারের শেষ বলে প্যাভিলিয়নে ফেরেন ক্যাপ্টেন ঋতুরাজ। ২৩ বলে ২৫ রান বানিয়ে দীপেন্দ্র সিংয়ের বলে রোহিত পাউডেলের হাতে সহজ একটি ক্যাচ তুলে দেন। ১০৩ রানের প্রথম উইকেট গেলে ব্যাটিং করতে আসেন তিলক ভার্মা (Tilak Varma)। রিতিমতন চাপের মুখে ছিলেন তিলক। ১০ বলে মাত্র ২ রান বানিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিলক। সমপাল কামির বলে ক্লিন বোল্ড হয়ে যান তিলক।

এমনকি আজকের ম্যাচে অভিষেক করা জিতেশ শর্মা (Jitesh Sharma) ৪ বলে ৫ রান বানিয়র প্যাভিলিয়নে ফেরেন। কিন্তু একদিকে দাঁড়িয়ে থেকে দারুন ব্যাটিং করছিলেন জয়সওয়াল। ভারতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই শতরান হাঁকালেন জসস্বী জয়সওয়াল। ৪৭ বলে নিজের শতরান সম্পূর্ণ করলেন এই তরুণ।

```

প্রথম বার ৯৯ রানের মাথায় ব্যাট তুলে সেলিব্রেশন করেছিলেন জয়সওয়াল কিন্তু বুঝতে পেরে সেলিব্রেশন বন্ধ করেন তিনি এবং তারপর ১০০ রান বানিয়ে আবার সেলিব্রেট করেন তিনি। এর আগে টেস্ট ম্যাচের অভিষেকে শতরান করেছিলেন এই তরুণ প্লেয়ায় আবার এশিয়ান গেমসের (Asian Games 2023) কোয়াটার ফাইনালে জুড়ে দিলেন শতরান।