শূন্য রানে কোহলিকে ফিরিয়ে IPL-এ বিরল ‘সেঞ্চুরি’ ট্রেন্ট বোল্টের- দেখুন ভিডিয়ো

মাইলস্টোনের কথা মাথায় রেখে মাঠে নামেন না, তারকা ক্রিকেটারদের এমন কথা বলতে শোনা যায় হামেশাই। তবে সন্দেহ নেই যে, দিনের শেষে ব্যক্তিগত মাইলস্টোন তৃপ্তি দেয় সব ক্রিকেটারকেই। তাই বিশেষ বিশেষ মাইলস্টোন ক্রিকেটারদের মনে চিরকালীন জায়গা করে নেয়। রবিবার আইপিএলে তেমনই একটি মাইলস্টোন ছুঁয়ে ফেলেন ট্রেন্ট বোল্ট, যা বিশেষ কারণে কখনও ভুলবেন না রাজস্থান রয়্যালসের কিউয়ি তারকা।

চিন্নাস্বামীতে আরসিবির বিরুদ্ধে মাঠে নামার আগে ট্রেন্ট বোল্টের আইপিএল উইকেট সংখ্যা ছিল ৯৯টি। সুতরাং, ১০০ উইকেটের গণ্ডি ছুঁতে তাঁর দরকার ছিল ১টি মাত্র উইকেট।বেঙ্গালুরুতে টস জিতে আরসিবিকে শুরুতে ব্যাট করতে পাঠান রাজস্থান দলনায়ক সঞ্জু স্যামসন। আরসিবির হয়ে যথারীতি ওপেন করতে নামেন বিরাট কোহলি ও ফ্যাফ ডু’প্লেসি। রাজস্থানের হয়ে বোলিং শুরু করেন বোল্ট। ম্যাচের একেবারে প্রথম বলে কোহলিকে এলবিডব্লিউ-র ফাঁদে জড়ান বোল্ট। কোহলিও আউট নিয়ে এতটাই নিশ্চিত ছিলেন যে, রিভিউ নষ্ট করার প্রয়োজন বোধ করেননি। গোল্ডেন ডাকে আউট হয়ে সাজঘরে ফেরেন কোহলি।

সুতরাং, বিরাট কোহলিকে এক বলে আউট করে আইপিএলে ১০০ উইকেটের মাইলস্টোন স্মরণীয় করে রাখেন বোল্ট। ম্যাচে শাহবাজ আহমেদের উইকেটটিও তুলে নেন ট্রেন্ট। নিজের দ্বিতীয় তথা ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে শাহবাজকে যশস্বী জসওয়ালের হাতে ধরা দিতে বাধ্য করেন বোল্ট। দেখুন ভিডিও:

নিজের চার ওভারের বোলিং কোটায় ৪১ রান খরচ করে ২টি উইকেট নেন ট্রেন্ট। তিনি ২১তম ক্রিকেটার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ১০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। ৮৪টি ম্যাচে বল করে তিনি সাকুল্যে ১০১টি উইকেট সংগ্রহ করেন।

ষষ্ঠ বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলে ১০০ উইকেটের মাইলস্টোন টপকান বোল্ট। তাঁর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন ডোয়েন ব্র্যাভো, লসিথ মালিঙ্গা, সুনীল নারিন, রশিদ খান ও কাগিসো রাবাদা। সুতরাং ব্র্যাভো, মালিঙ্গা ও রাবাদার পরে চতুর্থ বিদেশি পেসার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ১০০ উইকেট নেওয়ার নজির গড়েন কিউয়ি তারকা।