KKR-কে একা হাতে ধ্বংস করে হুঙ্কার দিয়ে এবার বি’স্ফোরক মন্তব্য করে দিলেন রাহানে!

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২৭ বলে ৬১ রান, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ১৯ বলে ৩১ রান, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ২০ বলে ৩৭ রান, কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিরুদ্ধে ২৯ বলে অপরাজিত ৭১ রান – এবার আইপিএলে যেন এক স্তরে পৌঁছে গিয়েছেন অজিঙ্কা রাহানে। শুধু যে রান করছেন, তাই নয়। স্ট্রাইক রেট অবিশ্বাস্য থাকছে। তবে তাঁর বিশ্বাস, এখনও নিজের সেরাটা আসেনি। সেটা আসতে এখনও বাকি আছে। সেইসঙ্গে রাহানের মতে, স্বচ্ছ মানসিকতা এবং মহেন্দ্র সিং ধোনির পরামর্শ – দুইয়ের প্রভাবে এবার আইপিএলে এক ‘অন্য রাহানে’-কে দেখা যাচ্ছে।

রবিবার ইডেনে কেকেআরের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে ২৯ বলে অপরাজিত ৭১ রানের বিধ্বংসী ইনিংস খেলেন রাহানে। ছ’টি চার এবং পাঁচটি ছক্কায় সাজানো ছিল তাঁর ইনিংস। ‘টেস্ট’ খেলোয়াড় হিসেবে পরিচিত রাহানের স্ট্রাইক রেট ছিল ২৪৪.৮২। সেই ইনিংসের সুবাদে যথারীতি ম্যাচের সেরাও নির্বাচিত হন। যে দিনটার জন্য তাঁকে সাত বছর অপেক্ষা করতে হয়েছে। সাত বছরে আইপিএলে প্রথমবার ম্যাচের সেরার পুরস্কার পেলেন। তাই স্বভাবতই বাড়তি একটা উন্মাদনা কাজ করতে থাকে রাহানের মধ্যে। সঙ্গে চোখে-মুখে ফুটে ওঠে আত্মবিশ্বাস।

```

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাহানে বলেন, ‘এবারের আইপিএলে এখনও পর্যন্ত যে ইনিংসগুলি খেলেছি, সেগুলির প্রতিটি উপভোগ করেছি। আমার বিশ্বাস যে আমার সেরাটা এখনও আসেনি। প্রতিটি ইনিংস উপভোগ করেছি আমি। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ৩৭ রান, রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৩০ রানের মতো ইনিংস হোক বা মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৬১ রানের ইনিংসে হোক – আমি প্রতিটি ইনিংস উপভোগ করেছি।’

সবমিলিয়ে এবার আইপিএলে এখনও পর্যন্ত মোট পাঁচটি ম্যাচে খেলেছেন রাহানে। করেছেন ১৯৯ রান। স্ট্রাইক রেট ১৯৯.০৪। একমাত্র সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে রান পাননি। কিন্তু কোন জাদুবলে এটা সম্ভব হল? যে রাহানে গতবারের আইপিএলে সাত ম্যাচে মাত্র ১৪৪ রান করেছিলেন, স্ট্রাইক রেট ছিল ১০৩.৯, ভারতীয় টেস্ট দলে জায়গা হারিয়েছেন, সেই রাহানে কীভাবে চেন্নাই সুপার কিংসের জার্সি পরে নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন, সেই রহস্য নিজেই ফাঁস করেন ভারতীয় তারকা।

```

রাহানে বলেন, ‘স্রেফ স্বচ্ছ মানসিকতা নিয়ে (এবারের আইপিএলে) এসেছি। আর কিছু নয়। আমি সবসময় বিশ্বাস করে এসেছি, মাথা যদি পরিষ্কার থাকে, তাহলে যে কোনও কিছু করা যায়। সেজন্য আমি একেবারে স্বচ্ছ মানসিকতা নিয়ে খেলতে নেমেছি। মরশুম শুরুর আগে ভালোভাবে প্রস্তুতি সেরেছি, প্রাক-মরশুমটা ভালোভাবে কাটিয়েছি। আমি শুধুমাত্র নিজের খেলাটা উপভোগ করতে চাইছি এবং নিজের মানসিকতা স্বচ্ছ রাখতে চাইছি।’