ড্রাইভিং লাইসেন্স নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত, বদলে যাচ্ছে নিয়ম

ড্রাইভিং লাইসেন্স একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। আপনার যদি ড্রাইভিং লাইসেন্স না থাকে এবং আপনি রাস্তায় গাড়ি চালাতে গিয়ে ধরা পড়ে তাহলে আপনাকে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে। একই সঙ্গে, ড্রাইভিং লাইসেন্স মেলাও আজকের দিনে একটি কঠিন কাজ হয়ে দাঁড়িয়েছে।

তবে যখন থেকে সরকার অনলাইনে ড্রাইভিং লাইসেন্স করা শুরু করেছে, তখন থেকেই সমস্যা কিছুটা হলেও কমেছে৷ এমন পরিস্থিতিতে সরকার জনগণের সমস্যা বিবেচনা করে ড্রাইভিং লাইসেন্স তৈরির নিয়ম সহজ করতে চলেছে। জেনে নিন নতুন নিয়ম সম্পর্কে …

```

কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের নিয়ম অনুযায়ী এখনই ড্রাইভিং লাইসেন্স পেতে আপনাকে আরটিও অফিসে ড্রাইভিং পরীক্ষা দিতে হবে। আপনি যদি এই পরীক্ষায় ব্যর্থ হন তবে কোনও ভাবেই ড্রাইভিং লাইসেন্স পাবেন না। এমন পরিস্থিতিতে অনেক আবেদনের লাইসেন্স ফর্ম বাতিল হয়ে যায়।

সবকিছু ঠিকঠাক থাকলে মন্ত্রক আগামী দিনে ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রকে স্বীকৃতি দেবে। যারা এই ড্রাইভিং প্রশিক্ষণ স্কুলগুলিতে ড্রাইভিং শিখবেন, তাদের লাইসেন্স কোনও পরীক্ষা ছাড়াই করা হবে। এ জন্য পরিবহণ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করেছে, যাতে সাধারণ মানুষের পরামর্শ চাওয়া হয়েছে। আপনিও যদি আপনার পরামর্শ দিতে চান, তাহলে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের ওয়েবসাইটে পরামর্শ দিতে পারেন।

```

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক এই বিধি কার্যকর করার পরে সরকার ড্রাইভিং সেন্টারগুলির জন্য কিছু বিধি তৈরি করবে। যে সব ড্রাইভিং সেন্টারগুলি এই নিয়মগুলি অনুসরণ করবে কেবলমাত্র সেই কেন্দ্রগুলিই সরকার স্বীকৃত দেবে এবং কেবলমাত্র সেসব ড্রাইভিং লাইসেন্সই বৈধ হবে।