কুকুরকে মারলে এবার ৭৫ হাজার টাকা জরিমানা, সঙ্গে হবে জেলও, আসছে আইন

```

রাস্তার কুকুরকে ঢিল ছুড়লে এ বার ৭৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এমনকি ৫ বছর পর্যন্ত হাজতবাসও হতে পারে। পুরনো আইনে এমন সংশোধন আনার কথাই ভাবছে কেন্দ্র।এত দিন পর্যন্ত যে কোনও ধরনের পশুকে অত্যাচার করলে বা মেরে ফেললেও ক্ষেত্র বিশেষে ৫০ টাকা জরিমানা দিয়েই ছাড় পাওয়া যেত। ৬০ বছরের পুরনো সেই পশুদের উপর অত্যাচার প্রতিরোধ আইনে এ বার বদল আনতে চায় সরকার।

নতুন আইনের প্রস্তাবনায় হিংসার ৩ ধরনের মাত্রার উল্লেখ থাকছে বলে জানা গিয়েছে। অল্প আঘাত, আঘাতের ফলে শরীরের পাকাপাকি ক্ষতি এবং আঘাতের ফলে মৃত্যু। ৭৫০ টাকা থেকে শুরু করে জরিমানা পৌঁছে যেতে পারে ৭৫ হাজার টাকা পর্যন্ত। ক্ষেত্র বিশেষে অপরাধীকে পশুটির মূল্যের ৩ গুণ অর্থ জরিমানা হিসেবে দিতে হতে পারে। পশুটি প্রাণ হারালে অপরাধীকে কারাদণ্ড দেওয়ার কথাও বলা হচ্ছে এই সংশোধিত আইনে।বর্তমান আইনে জরিমানার অঙ্ক কম বলেই শুধু নতুন আইনের কথা ভাবা হচ্ছে, এমনটা নয়।

```

বর্তমান আইনে পশুদের উপর অত্যাচারের রকমফের নিয়ে কোনও উল্লেখ নেই। সেই কারণেই আইনে বদল আনতে চাইছে সরকার।বর্তমান আইনের ফাঁক দিয়ে বহু অপরাধীই ছাড়া পেয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। বিশেষত গত বছর কেরলে বিস্ফোরক ভর্তি আনারস খাওয়ার পর হাতির মৃত্যুর ঘটনাটিকে কেন্দ্র করে বর্তমান আইনের ফাঁকগুলো আরও বেশি করে নজরে আসে। সেই সময়ই এই আইনের সংশোধনের প্রস্তাব দেন রাজ্যসভার সাংসদ রাজীব চন্দ্রশেখর।

বর্তমানে ভারতের বিভিন্ন আদালতে মোট ৩১৬টি এমন মামলা চলছে। তার মধ্যে সুপ্রিম কোর্টেই রয়েছে ৬৪টি মামলা। জানা গিয়েছে, আইন সংশোধনের খসরার কাজ শেষ হলে, তা সংশ্লিষ্ট মহল থেকে সাধারণ মানুষ— সকলেই যাতে জানতে পারেন, তার ব্যবস্থা করা হবে। তার পর সব মহলের মতামত নিয়েই নতুন আইন আনা হবে।