প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ৯১ বছরের রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন যশস্বী জসওয়াল !

টেস্ট অভিষেকেই চমকে দিলেন যশস্বী জয়সওয়াল। ভারতের তৃতীয় ওপেনার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকালেন যশস্বী। সেই সঙ্গে তিনি গড়লেন একাধিক নজিরও।যশস্বী প্রথম ভারতীয় যিনি দেশের বাইরে অভিষেকে টেস্টেই সেঞ্চুরি হাঁকালেন। এর আগে অভিষেক টেস্টে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ’ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ঘরের মাঠে। শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যথাক্রমে মোহালি এবং রাজকোটে তাঁদের অভিষেক টেস্ট সেঞ্চুরি করেছিলেন। কিন্তু যশস্বী বিদেশের মাঠে গিয়ে অভিষেক টেস্টে শতরান করে ফেললেন।

সেই সঙ্গে তিনি নাম লেখালেন ক্রিকেট ইতিহাসে।বুধবার অধিনায়ক রোহিত শর্মার হাত থেকে টেস্ট ক্যাপ নেওয়া এই বাঁ-হাতি তরুণ তারকা একেবারে ধামাকা করলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডমিনিকায় উইন্ডসোর পার্কে প্রথম টেস্টের দ্বিতীয় দিনেই শতরানের মাইলস্টোন স্পর্শ করে ফেললেন যশস্বী। বৃহস্পতিবার ভারতের ইনিংসের ৭০তম ওভারে যশস্বী নিজের সেঞ্চুরি পূরণ করেন। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে অভিষেক হওয়া অ্যালিক আথানাজের বলে সিঙ্গল নিয়ে ২১৫ বলে শতরান পূরণ করেন যশস্বী।সামগ্রিক ভাবে যশস্বী জয়সওয়াল ১৭তম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করলেন।

```

আর পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে জয়সওয়াল বিদেশের মাটিতে অভিষেক টেস্টে শতরান করলেন। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে আব্বাস আলি বেগ প্রথম ক্রিকেটার ছিলেন, যিনি বিদেশের মাটিতে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন। অন্যরা হলেন ১৯৭৬ সালে অকল্যান্ডের সুরিন্দর অমরনাথ, ১৯৯২ সালের ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রভিন আমরে, ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ২০০১ সালে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বীরেন্দ্র সেহওয়াগ। এ দিকে ভারতের ষষ্ঠ বাঁ-হাতি ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন যশস্বী। তাঁর আগে রয়েছেন দীপক সোধান, সুরিন্দর অমরনাথ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরেশ রায়না, শিখর ধাওয়ান।

জয়সওয়াল এদিন সেঞ্চুরি পূরণ করেই উচ্ছ্বাসে ভাসেন। রান নেওয়া শেষ করার পরেই তিনি তাঁর হেলমেট খুলে ফেলে বাতাসে লাফ দেন। এবং আনন্দে জোরে চিৎকার করে ওঠেন। তাঁর এই কৃতিত্ব রচনার পর, পুরো ভারতীয় ড্রেসিংরুম উঠে দাঁড়িয়ে কুর্নিশ জানায় তাঁকে। এর পর তিনি দৌড়ে যাব নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে থাকা অধিনায়ক রোহিত শর্মার কাছে। রোহিতের মুখেও ছিল চওড়া হাসি। জড়িয়ে ধরে যশস্বীকে। ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে রোহিত এবং জয়সওয়াল মিলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ভারতীয় ওপেনিং জুটি হিসেবে সর্বোচ্চ রান করেন।

```

মজার ব্যাপার হল, রোহিতও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছিলেন। কিন্তু সেটা ছিল ২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে। জয়সওয়ালের আগে অভিষেকে টেস্ট সেঞ্চুরি করা শেষ ভারতীয় ছিলেন শ্রেয়স আইয়ার। তিনি ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।