১ জুলাই থেকে সব বাড়িতে বসতে চলেছে ‘স্মার্ট ইলেকট্রিক মিটার’মাসে মাসে করতে হবে রিচার্জ

জুলাই মাস থেকে চালু হতে চলেছে 4G প্রযুক্তির উপর ভিত্তি করে স্মার্ট ইলেকট্রিক মিটার। আসলে পুরনো মিটারগুলি সরিয়ে ফেলতেই এই নয়া উদ্যোগ সরকারের। বাড়িগুলিতে ধাপে ধাপে বসবে নয়া প্রযুক্তির মিটার।

জানিয়ে রাখি যে, প্রাথমিকভাবে উত্তরপ্রদেশে জুলাই মাসে এই স্মার্ট বিদ্যুত্‍ মিটার চালু হলেও ধীরে ধীরে তা ভারতের বিভিন্ন প্রান্তে চলে আসবে। প্রথাগত সাধারণ ইলেকট্রিক মিটারের থেকে এই 4G প্রযুক্তিভিত্তিক মিটারগুলি অনেকটাই আলাদা। পরিসংখ্যান বলছে, উত্তরপ্রদেশে এখনও ১২ লক্ষ ইলেকট্রিক মিটার রয়েছে, যেগুলি পুরনো এবং সেগুলিকেই মূলত স্মার্ট বৈদ্যুতিক মিটারে বদলে ফেলা হবে।দীর্ঘদিন ধরেই উত্তরপ্রদেশে স্মার্ট ইলেকট্রিক মিটার বসানোর কাজ বন্ধ রয়েছে।

সে রাজ্যের মানুষজন পুরনো প্রযুক্তির বৈদ্যুতিক মিটারগুলির তীব্র বিরোধিতা করে আসছেন এবং তার বদলে তাঁরা স্মার্ট প্রিপেড মিটার বসানোর দাবি জানিয়ে আসছেন, যা মূলত 4G প্রযুক্তির উপরে ভিত্তি করে চালিত হবে। জুলাই মাস থেকেই কাজ পুরোদমে শুরু হয়ে যাবে।4G স্মার্ট প্রিপেড মিটার কীভাবে কাজ করে?মোবাইলের সিম কার্ডের একটা পোস্টপেড প্ল্যান যেভাবে কাজ করে, ঠিক সেভাবেই এই 4G প্রিপেড ইলেকট্রিক মিটার কাজ করে।

একটা নির্দিষ্ট সময়ে আপনার কতটা পরিমাণ পাওয়ার দরকার, ঠিক ততটা ইউনিটের জন্য আপনাকে একটা প্ল্যান রিচার্জ করিয়ে নিতে হবে। এর সাহায্যে আপনি প্রতি মাসে বিল পেমেন্ট করার ঝামেলা থেকে একদিকে যেমন মুক্তি পাবেন, তেমনই আবার যাবতীয় কারচুপি সম্পর্কেও একবারে নিশ্চিন্ত থাকতে পারবেন। অর্থাত্‍ কম ইউনিটেও আপনাকে বেশি বিল আর দিতে হবে না।

তবে এই ব্যবস্থা পশ্চিমবঙ্গে কবে চালু হতে চলছে সেটা একটা বড়ো প্রশ্ন। বাংলার মানুষ অনেক সময়ই এর বিরুদ্ধে অভিযোগ করে থাকেন যে বিদ্যুতের বিল অন্য রাজ্যের থেকে এই রাজ্যে বেশি। তবে এই বিল এই রাজ্যে চালু হতে যে সময় রয়েছে সেটা পরিষ্কার।