বিদ্যুৎ চমকালে কি স্মার্টফোন বন্ধ করে দেওয়া জরুরি? আসল সত্য জানলে অবাক হবেন

কালবৈশাখী (Kalbaisakhi) হোক কিংবা বর্ষাকালের ঝড় বৃষ্টি, নিরাপদে থাকতে বেশ কিছু নিয়ম মেনে চলা খুবই জরুরি। ঝড় বৃষ্টির সময়ে বজ্রপাত হলে হতে পারে নানা বিপদ। তাই নিরাপদ জায়গায় থাকার পাশাপাশি মেনে চলতে হয় বেশ কিছু পদ্ধতি।

যেমন বাড়িতে থাকা সমস্ত বৈদ্যুতিন জিনিসপত্র যেমন টিভি, ফ্রিজ, এসি, কম্পিউটার, ল্যাপটপ, পাখা এবং আরও অন্যান্য যা কিছু বন্ধ করে দেওয়া প্রয়োজন। শুধু বন্ধ করলেই চলবে না। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি খুলে দিতে হবে প্লাগও। কিন্তু মোবাইল ফোনের ক্ষেত্রে কী নিয়ম মেনে চলতে হবে? প্রয়োজনে কারও সঙ্গে যোগাযোগের মাধ্যমও তো এই মোবাইল ফোন (Mobile Phone)। সেক্ষেত্রে বিদ্যুৎ চমকালে (Lightning) কি স্মার্টফোন বন্ধ করে দেওয়া জরুরি?

```

কীভাবে এমন পরিস্থিতিতে সুরক্ষিত রাখবেন সাধের স্মার্টফোনটিকে (Smartphone)?বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যদি সুরক্ষার প্রশ্ন আসে, তাহলে অবশ্যই উত্তর হবে, হ্যাঁ। বিদ্যুৎ চমকালে বা বাজ পড়লে সঙ্গে সঙ্গে স্মার্টফোন বন্ধ করে দেওয়া দরকার। কারণ, স্মার্টফোনের মাধ্যমে অনেক সময়ই তড়িতাহত হওয়ার সম্ভাবনা থাকে। প্রথমেই মোবাইলের ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেওয়ার পারমর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

খুব বেশি বিদ্যুৎ চমকালে বা বাজ পরার পরিস্থিতি তৈরি হলে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া উচিত মোবাইল ফোনটিকে। তাতে ফোনটিও সুরক্ষিত থাকবে। বিরাপদে থাকবেন আপনিও। বিদ্যুৎ চমকালে বা বাজ পড়লে সবার আগে যা করা প্রয়োজন নিচে রইলো লিস্ট:

```

-১. রাস্তাঘাটে একেবারেই থাকা উচিত নয়। যেকোনও নিরাপদ জায়গায় চলে যেতে হবে।২. সানশেড কিংবা জানালার পাশে একেবারেই থাকা সঠিক নয়।৩. জলের সঙ্গে কোনওরকম স্পর্শ যেন না থাকে। স্নান করা, বাসন মাজা, সাবান কাচা একেবারেই করা যাবে না।৪. যেকোনও বৈদ্যুতিন যন্ত্রের থেকে দূরে থাকতে হবে।৫. ল্যান্ডফোন ব্যবহারের পরিবর্তে প্রয়োজন মোবাইল ফোন ব্যবহার করা যেতে পারে।