পাকিস্তানের বিরুদ্ধে বড় রান না পেলেও, ICC-র থেকে এবার বিরাট পুরস্কার পেলেন শুভমান গিল !

ডেঙ্গির জন্য বিশ্বকাপ ২০২৩-এ ভারতের প্রথম ২টি ম্যাচে মাঠে নামতে পারেননি শুভমন গিল। তবে পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের মহারণের তাঁর মাঠে ফেরার সম্ভাবনা প্রবল। শাহিন আফ্রিদিদের বিরুদ্ধে ব্যাট হাতে মাঠে নামার আগে নিজেকে উদ্দীপ্ত করার বাড়তি উপকরণ পেয়ে গেলেন শুভমন। সেপ্টেম্বরের সেরা ক্রিকেটারের পুরস্কার হাতে পেলেন টিম ইন্ডিয়ার তরুণ ওপেনার।

শুক্রবার আইসিসির তরফে সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করা হয়। ছেলেদের বিভাগে শুভমন গিল ও মেয়েদের বিভাগে শ্রীলঙ্কার ক্যাপ্টেন চামারি আতাপাত্তুর হাতে ওঠে খেতাব। ছেলেদের বিভাগে গিলের সঙ্গে লড়াইয়ে ছিলেন ভারতের মহম্মদ সিরাজ ও ইংল্যন্ডের ডেভিড মালান। শুভমন টেক্কা দেন দুই প্রতিদ্বন্দ্বীকে। মেয়েদের বিভাগে আতাপাত্তু খেতাবের দৌড়ে পিছনে ফেলেন দক্ষিণ আফ্রিকার দুই তারকা লরা উলভার্ট ও নাদিন ডি’ক্লার্ককে।

```

গিল সেপ্টেম্বর মাসে মোট ৮টি ওয়ান ডে ম্যাচে মাঠে নেমে ২টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ সাকুল্যে ৪৮০ রান সংগ্রহ করেন। তাঁর দুই প্রতিদ্বন্দ্বীর পারফর্ম্যান্সও ছিল চমকপ্রদ। গিলের সঙ্গে সেপ্টেম্বরের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে মনোনীত হওয়া মহম্মদ সিরাজ গত মাসে ৬টি ওয়ান ডে ম্যাচে মাঠে নেমে সাকুল্যে ১১টি উইকেট দখল করেন। তিনি এশিয়া কাপের ফাইনালে ২১ রানে ৬ উইকেট নিয়ে একার হাতে বিধ্বস্ত করেন শ্রীলঙ্কাকে।

অন্যদিকে ডেভিড মালান সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩টি টি-২০ ও ৩টি ওয়ান ডে ম্যাচে মাঠে নামেন। ৬টি ম্যাচে ১টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ সাকুল্যে ৩০৫ রান সংগ্রহ করেন মালান। ৩টি ওয়ান ডে ম্যাচে মালানের ব্যক্তিগত সংগ্রহ ছিল যথাক্রমে ৫৪, ৯৬ ও ১২৭ রান। তবে শেষমেশ গিলের ব্যক্তিগত পারফর্ম্যান্স স্বীকৃতি পায়।যদিও আইসিসির প্লেয়ার অফ দ্য মনথ নির্বাচিত হওয়া গিলের এই প্রথম নয়। চলতি বছরেই তিনি আরও একবার মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন।

```

গিল ২০২৩ সালের জানুয়ারি মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন। এবার সেপ্টেম্বরের সেরা হয়ে গিল গড়ে ফেলেন অনবদ্য এক নজির। আসলে ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে দু’বার প্লেয়ার অফ দ্য মনথের খেতাব হাতে তোলেন শুভমন।

গিলের জোড়া খেতাব ছাড়া একবার করে আইসিসির প্লেয়ার অফ দ্য মনথ নির্বাচিত হন ভারতের ঋষভ পন্ত (জানুয়ারি, ২০২১), রবিচন্দ্রন অশ্বিন (ফেব্রুয়ারি, ২০২১), ভুবনেশ্বর কুমার (মার্চ, ২০২১), শ্রেয়স আইয়ার (ফেব্রুয়ারি ২০২২) ও বিরাট কোহলি (২০২২)।