কোহলি রোহিতদের পিছনে ফেলে ঐতিহাসিক রেকর্ড গড়লেন আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর!

আইসিসির ওডিআই র‌্যাঙ্কিং-এর আপডেট করেছে আইসিসি। বুধবার প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ডের তরুণ খেলোয়াড় হ্যারি টেক্টর সেরা দশে উঠে ইতিহাস সৃষ্টি করেছেন। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে খেলা সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছেন টেক্টর। এই কারণে ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে লাফিয়ে অনেকটা উঠে এসেছেন তিনি। চেমসফোর্ডে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে ক্যারিয়ার সেরা ১৪০ রান করেন টেক্টর। ২৩ বছর বয়সি টেক্টর ২০৬ রান করে শীর্ষস্থানীয় রান-স্কোরার হিসাবে সিরিজটি শেষ করেছিলেন।

এর ফলে টেক্টর ৭২ রেটিং পয়েন্ট অর্জন করেছেন এবং শীর্ষ ১০ এ প্রবেশ করেছেন। টেক্টর এখন ৭২২ পয়েন্ট নিয়ে আইসিসির ওডিআই র‌্যাঙ্কিং-এর সপ্তম স্থানে উঠে এসেছেন। ৮৮৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আয়ারল্যান্ডের হয়ে ব্যাট হাতে টেক্টরের অবস্থান এখন পর্যন্ত সেরা। এটি ওয়ানডে ক্রিকেটে একজন পুরুষ আইরিশ ব্যাটসম্যানের সর্বকালের সর্বোচ্চ রেটিং।

```

টেক্টরের আসার কারণে বিপাকে পড়েছেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। কোহলি এখন ৭১৯ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে চলে গিয়েছেন। যেখানে রোহিত শর্মা আছেন দশম স্থানে। এর আগে একজন আইরিশ খেলোয়াড়ের সর্বোচ্চ রেটিং পয়েন্ট অর্জন করেছেন পল স্টার্লিং। তিনি ২০২১ সালের জুনে ৬৯৭ রেটিং পয়েন্ট পেয়েছিলেন।

আয়ারল্যান্ড জুন-জুলাইতে জিম্বাবোয়েতে আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বে অংশ নিলে টেক্টর তাঁর র‌্যাঙ্কিং উন্নত করার সুযোগ পাবেন। তরুণ এই খেলোয়াড়ের প্রতি আস্থা প্রকাশ করেছেন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি। তিনি মনে করে আইরিশ ক্রিকেটের গ্রেটদের একজন হওয়ার মতো সব গুণ টেক্টরের আছে। সে আমাদের জন্য যত বেশি রান করবে, আমরা তত ভালো জায়গায় যেতে পারব।

```

অন্যদিকে, আইপিএল এর কথা বলতে গেলে আজ মুখোমুখি হচ্ছে RCB এবং সানরাইজার্স হায়দরাবাদ। প্লে অফ এর রাস্তায় থাকার জন্য কোহলিদের এই ম্যাচে জয়লাভ করা খুব গুরত্বপূর্ণ।