বড় খবর:টেস্ট ক্রিকেটের নিয়মে বড় পরিবর্তন ঘোষণা করলো আইসিসি! চাপে পড়বে ভারত

যত সময় পেরোচ্ছে ক্রিকেটের নিয়মের অনেক পরিবর্তন করছে ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসি। সদ্য শেষ হয়েছে আইসিসির এক্সিকিউটিভ কমিটির বৈঠক। সেই বৈঠকে ক্রিকেটের একাধিক বিষয় নিয়ে আলোচনা। বিশেষ করে টেস্ট ক্রিকেটে ক্রিকেটারদের স্লোওভার রেটের জন্য যে জরিমানা করা হয়ে থাকে, সেই নিয়মের কিছুটা পরিবর্তন করা হয়েছে। ম্যাচে ক্রিকেটারদের বেতন ঠিকঠাক রাখার জন্যই এই সিদ্ধান্ত।সদ্য শুরু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র থেকে প্রযোজ্য হতে চলেছে নতুন নিয়ম।

সংশোধিত নতুন নিয়ম অনুসারের অধীনে, ক্রিকেটারদের প্রতিটি স্লো ওভার রেটের জন্য তাদের ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করা হল। এই জরিমানা ক্রিকেটারদের ম্যাচ বেতনের সর্বোচ্চ ৫০ শতাংশ হতে পারে তবে তার বেশি হবে না। তবে এখানেও একটি শর্ত রয়েছে যদি কোনও একটি দল ৮০ ওভারের খেলা হওয়ার আগেই আউট হয়ে যায় এবং বিপক্ষ দলের নতুন বল নেওয়া বাকি না থাকে সেই ক্ষেত্রে দেরি হলে স্লো ওভারেটের জরিমানা করা হবে না।আগে ৬০ ওভার পর্যন্ত এই নিয়ম কার্যকর ছিল। এখন তা বদলে ৮০ ওভার করা হয়েছে।

```

এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাসেজ সিরিজ খেলা হচ্ছে। অন্যদিকে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে নেমেছে। এই ম্যাচগুলি থেকেই আইসিসির নতুন স্লো ওভার রেট চালু করা হবে। আইসিসির মতে এতে ক্রিকেটারদের আর্থিক জরিমানা অনেকটাই কমবে। ফলে আরও স্বাচ্ছন্দ ভাবে খেলতে পারবেন ক্রিকেটাররা।

অন্যদিকে চিফ এক্সিকিউটিভ কমিটির বৈঠকের সঙ্গে সঙ্গে ফিনান্স গভর্নিং কমিটিরও বৈঠক সম্পন্ন হয়েছে। সেখানে নতুন নিয়ম অনুসারে ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ টাকা প্রতি বছর পাবে। আগামী অর্থ বর্ষ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। হিসাব করলে দেখা যাবে প্রতিবছর ভারত ২৩০ মিলিয়ন মার্কিন ডলার থেকে পেতে চলেছে।

```

এই নতুন নিয়মের বিরোধিতা করেছে পাকিস্তানসহ আরও কয়েকটি বোর্ড। তাদের দাবি ১১টি স্থায়ী বোর্ডকে সমান পরিমাণ অর্থ দিতে হবে। ভারতের পরে সবচেয়ে বেশি অর্থ পাবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড, অস্ট্রেলিয়াও পাকিস্তান ক্রিকেট বোর্ড।