ICC Ranking এ ভারতীয়দের জয়জয়কার ! সবাইকে টপকে উপরে উঠলেন সূর্য্য কিষাণ হার্দিকরা!

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি বুধবারই প্রকাশ করেছে তাদের ওডিআই ব্যাটারদের ক্রমতালিকা। এই তালিকায় একেবারে শীর্ষে রয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। আর বাবরকে যাঁর সঙ্গে বারবার তুলনা করা হয়, সেই ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি রয়েছেন ৯ নম্বরে। বুধবার প্রকাশিত এই তালিকায় প্রথম দশে জায়গা করে নিয়েছেন তিন জন পাকিস্তান ব্যাটার। আর অন্য দিকে ভারত থেকে তালিকার প্রথম দশে রয়েছেন দু’জন ব্যাটার।

তালিকায় শীর্ষে থাকা পাকিস্তান অধিনায়কের ঝুলিতে রয়েছে ৮৮৬ পয়েন্ট। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার দাসেন। তিনে রয়েছেন বাবর আজমের দেশের সতীর্থ ফখর জামান। তাঁর ঝুলিতে রয়েছে ৭৫৫ পয়েন্ট। চারে রয়েছেন আর এক পাকিস্তানি ব্যাটার ইমাম-উল-হক। দেশের প্রধান নির্বাচক ইনজামাম উল হকের ভাগ্নের রয়েছে ৭৪৫ পয়েন্ট।প্রথম পাঁচে থাকা একমাত্র ভারতীয় ব্যাটার শুভমন গিল। দুই ধাপ উপরে উঠে ৭৪৩ পয়েন্ট নিয়ে শুভমন গিল ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং পাঁচে রয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই সিরিজের পর গিল ছাড়াও লাভবান হয়েছেন ইশান কিষান। নয় ধাপ উপরে উঠে ৩৬তম স্থানে জায়গা করে নিয়েছেন ইশান। ইশানের এটি ক্যারিয়ারের সেরা র‍্যাঙ্কিং।

```

হার্দিক পান্ডিয়া আবার ১০ ধাপ উপরে উঠে ৭১তম স্থানে জায়গা করে নিয়েছেন।৭২৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে রয়েছেন অজিদের বাঁ-হাতি ওপেনার ব্যাটার ডেভিড ওয়ার্নার। ওই এক পয়েন্ট অর্থাৎ ৭২৬ পয়েন্ট নিয়েই সাত নম্বরে রয়েছেন আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর। ৭১৮ পয়েন্ট নিয়ে আট নম্বর স্থানে রয়েছেন প্রোটিয়া কিপার ব্যাটার কুইন্টন ডি’কক। ৯ নম্বরে থাকা বিরাট কোহলির ঝুলিতে রয়েছে ৭০৫ পয়েন্ট। ৭০২ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ।

অর্থাৎ ব্যাটারদের সদ্য প্রকাশিত ক্রমতালিকায় প্রথম পাঁচের মধ্যে তিন জনই পাকিস্তানের। এদিন ব্যাটারদের পাশাপাশি বোলারদের ক্রমতালিকা ও ঘোষণা করেছে আইসিসি। তালিকার শীর্ষ দুই স্থানে রয়েছেন দুই অজি বোলার জস হ্যাজলেউড এবং মিচেল স্টার্ক। জসের পয়েন্ট ৭০৫ এবং মিচেলের পয়েন্ট ৬৮৬। তালিকায় একমাত্র ভারতীয় পেসার হিসেবে রয়েছেন মহম্মদ সিরাজ। চার নম্বরে থাকা সিরাজের পয়েন্ট ৬৭০। তালিকায় একমাত্র পাকিস্তানি বোলার হিসেবে রয়েছেন শাহিন শাহ আফ্রিদি।

```

৬৩০ পয়েন্ট নিয়ে নয় নম্বরে আছেন তিনি। ১০ নম্বরে রয়েছেন একমাত্র ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। কুলদীপের ঝুলিতে রয়েছে ৬২২ পয়েন্ট। ওডিআই দলদের ক্রমতালিকায় এক নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া (১১৮), দুইয়ে রয়েছে পাকিস্তান (১১৬) এবং তিনে রয়েছে ভারতীয় দল(১১৫)।