“আমার একটাই স্বপ্ন,১০-১২ বছর…”অনবদ্য ডাবল সেঞ্চুরি করে আবেগপ্রবণ মন্তব্য পৃথ্বীর !

বুধবার ৯ অগস্ট সমারসেটের বিপক্ষে লিস্ট ‘এ’র ম্যাচে নর্থহ্যাম্পটনশায়ারের হয়ে দুরন্ত ২৪৪ রান করে নিজের ফর্মে ফেরার ধামাকাদার ইঙ্গিত দিয়েছেন পৃথ্বী শ’। আর এই ইনিংস খেলার পরে তরুণ ভারতীয় ব্যাটসম্যান পৃথ্বী শ’ দাবি করেছেন যে, তিনি এই মুহূর্তে জাতীয় দলে ফেরার কথা ভাবছেনই না।পৃথ্বী ১৫৩ বলে ১১টি ছক্কা এবং ২৮টি চারের সাহায্যে ২৪৪ রানের দুরন্ত ইনিংস খেলে নর্থহ্যাম্পটনশায়ারকে ৫০ ওভারে ৪১৫ রানের বিশাল স্কোর গড়তে সাহায্য করে। পৃথ্বী শ’ তাঁর হাফসেঞ্চুরি করেছিলেন ৪৪ বলে। ৮০ বলে ১০০ করেন। এর পর মাত্র ১২৯ বলে ২০০-তে পৌঁছে যান তিনি। শেষ পর্যন্ত নর্থহ্যাম্পটনশায়ারের ইনিংসের শেষ ওভারে গিয়ে 244 রানে আউট হন তিনি। আর তারপরেই বি’স্ফোরক মন্তব্য করেছেন তিনি।

অপরাজিত থাকা আর হয়নি তাঁর।ম্যাচের পর পৃথ্বী বলেছেন, তিনি শুধুমাত্র খেলাটাই উপভোগ করতে চান। এবং যে কোনও মঞ্চেই খেলার সুযোগ পেলে, তিনি তাঁর সুযোগের সদ্ব্যবহার করতে চান। পৃথ্বীর দাবি, ‘নিশ্চিত ভাবে এটা বড় অভিজ্ঞতা। ভারতীয় নির্বাচকরা কী ভাবছেন, তা নিয়ে ভাবছিই না। আমি শুধু এখানে ভালো সময় কাটাতে চাই, এখানকার খেলোয়াড় এবং সাপোর্ট স্টাফেদের সঙ্গে ভালো সময় কাটাতে চাই। নর্থহ্যাম্পটনশায়ার আমাকে এই সুযোগ দিয়েছে। আর আমি এই সুযোগ উপভোগ করছি।’মুম্বই-তে জন্মগ্রহণকারী এই ক্রিকেটার সতীর্থ স্যাম হোয়াইটম্যানের কাছে স্বীকার করেছেন, তাঁর আগের লিস্ট-এ সেরা ২২৭ রানের কথা মাথায় ছিল। কিন্তু তিনি রেকর্ডের কথা একবারের জন্যও ভাবেননি।

```

পৃথ্বী বলেছেন, ‘সত্যি বলতে আমার মাথায় ২২৭ রানের কথা ছিল। আমি হোয়াইটির সঙ্গে এই নিয়ে কথাও বলেছিলাম। আমি ওকে বলেছিলাম যে, এখানে ২২৭ আমার সর্বোচ্চ স্কোর ছিল। কিন্তু সব মিলিয়ে টিমের ভালো প্রচেষ্টা ছিল। আমি সব সময়ে চেষ্টা করেছি এবং ম্যাচ জেতার চেষ্টা করেছি। আমি আমার দলকে সবার আগে প্রথমে রাখি এবং তার পরে নিজেকে। যদি এভাবে খেললেন আমার দল জেতে, তাহলে আমার এভাবেই খেলা চালিয়ে যাওয়া উচিত।’

পৃথ্বী শ’র ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খুব খারাপ পারফরম্যান্স করেছেন। তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে ১৩.২৫ গড়ে আট ম্যাচে মাত্র ১০৬ রান করেছেন। যাইহোক পৃথ্বী স্বীকার করেছেন যে, নর্থহ্যাম্পটনশায়ারের হয়ে তাঁর২৪৪ রানের ইনিংস খেলার ক্ষেত্রে তাঁর ভাগ্যও সহায় হয়েছে। তিনি বলেছেন, ‘সূর্য উঠেছিল। তাই ভারতীয় আবহাওয়ার মতোই ছিল। যে কারণে সত্যিই ভালো লাগছিল। এই দিনটি আমার জন্যই ছিল। আপনাকে মাঝে মাঝে ভাগ্যবান হতে হবে, তাই আমি মনে করি এটি আমার জন্য একটি লাকি দিন ছিল। এর পরে আমি পিছনে ফিরে তাকাইনি।’

```

পৃথ্বী শ’ ২০২১ সাল থেকে ভারতের হয়ে খেলেননি। তিনি এখনও পর্যন্ত পাঁচটি টেস্ট, ছয়টি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি খেলেছেন। অত্যন্ত ট্যালেন্টেড এই ক্রিকেটার তার সত্বেও কিছু কারণের জন্য ভারতীয় দলের বাইরে থাকে থাকতে হয়েছে তবে তিনি প্রাণপণ চেষ্টা করছেন নিজের পারফরমেন্স দিয়ে ভারতীয় দলে প্রবেশ করার।