ভারতে হতে চলা ৫০ ওভারের বিশ্বকাপের সূচি ঘোষণা করে দিল আইসিসি (ICC)

দীর্ঘ 12 বছর পরে ভারতের মাটিতে হতে চলেছে ৫০ ওভারের বিশ্বকাপ, শেষবার ২০১১ সালে ভারতের মাটিতে হয়েছিল বিশ্বকাপ যেখানে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে জয়লাভ করেছিল ভারতীয় দল। আর এবার আবার ভারতের মাটিতে হতে চলেছে বিশ্বকাপ যেখানে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব রয়েছে রোহিতের উপর।

এক দিনের বিশ্বকাপ শুরু এবং ফাইনালের দিন ঘোষণা করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। বিশ্বকাপ শুরু হতে পারে আগামী ৫ অক্টোবর। প্রতিযোগিতা চলতে পারে ১৯ নভেম্বর পর্যন্ত। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ। ভারতের মোট ১২টি শহরে হবে বিশ্বকাপের খেলাগুলি।

```

এক দিনের বিশ্বকাপের সূচি এখনও প্রকাশিত হয়নি। তবে প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য দিন জানাল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। ৪৬ দিন ধরে চলবে প্রতিযোগিতা। ১০ দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের তিনটি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা হবে। বিশ্বকাপের ম্যাচগুলি হবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইনদওর, রাজকোট এবং মুম্বইয়ে। কোন শহরে কোন দল খেলবে, সে সব এখনও চূড়ান্ত হয়নি।সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে আইসিসি। কিন্তু এ বার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার জন্য সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে।

একাধিক কারণে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে বিসিসিআইয়ের। প্রধান দু’টি কারণ হল— প্রতিযোগিতার কর ছাড় এবং পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর। কেন্দ্রীয় সরকার প্রথমে জানিয়েছিল, বিশ্বকাপ থেকে আয়ের উপর ১০.৯২ শতাংশ কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। সেই কর মকুবের জন্য আবেদন করেছিলেন বিসিসিআই কর্তারা। অন্য দিকে, রাজনৈতিক জটিলতার প্রভাব রয়েছে ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্কে। ২০১৩ সালের পর আইসিসির প্রতিযোগিতা ছাড়া ভারতের মাটিতে পাকিস্তান দলকে খেলার অনুমতি দেওয়া হয়নি। বন্ধ রয়েছে দ্বিপাক্ষিক সিরিজ়ও।

```

গত সপ্তাহে আইসিসির বৈঠকে বিসিসিআইয়ের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, বিশ্বকাপ খেলতে ভারতে নিশ্চিন্তে আসতে পারবেন পাকিস্তানের ক্রিকেটাররা। কোনও রকম সমস্যা হবে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের আশ্বাস পাওয়ার পরই আইসিসির তরফে এক দিনের বিশ্বকাপ শুরুর এবং ফাইনালের সম্ভাব্য দিন ঘোষণা করা হল। এই দু’টি তারিখ এখনও চূড়ান্ত নয়। চূড়ান্ত সূচি কিছু দিনের মধ্যেই প্রকাশ করা হবে।