বাদ শামি,পূজারা,উমেশরা,ঢুকলেন যশস্বী,ঋতুরাজ, স্যামসন টেস্ট ও ODI দল ঘোষণা করলো BCCI!

ক্যারিবিয়ান সফরের জন্য দল ঘোষণা করল ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের রেখে দল তৈরি করল ভারতীয় বোর্ড। কিন্তু রাখা হল না চেতেশ্বর পুজারাকে। দলে নেই উমেশ যাদব, মহম্মদ শামিও। সুযোগ পেয়েছেন বাংলার পেসার মুকেশ কুমার। সহ-অধিনায়ক করা হল অজিঙ্ক রাহানেকে।বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর দলে বদলের কথা বলেছিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজ় সফরেই সেই বদল দেখা যাচ্ছে।

একের পর এক টেস্টে ব্যর্থ হওয়া পুজারাকে বাদ দিয়েছে দল। তাঁর জায়গায় দলে এসেছেন তরুণ যশস্বী জয়সওয়াল। নেওয়া হয়েছে রঞ্জিতে ভাল খেলা রুতুরাজ গায়কোয়াড়কে। বিশ্রাম দেওয়া হয়েছে মহম্মদ শামিকে। আইপিএলে টানা খেলেছেন বাংলার পেসার। ক্যারিবিয়ান সফরে নিয়ে যাওয়া হচ্ছে না উমেশ যাদবকেও। ফাইনালে তাঁর বোলিং নিয়ে প্রশ্ন উঠেছিল।

```

শামি, উমেশকে বসিয়ে দলে নেওয়া হয়েছে নবদীপ সাইনি এবং মুকেশ কুমারকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দলে থাকা মহম্মদ সিরাজ এবং জয়দেব উনাদকট এই দলেও রয়েছেন।উইকেটরক্ষক হিসাবে শ্রীকর ভরত এবং ঈশান কিষনকে দলে নেওয়া হয়েছে। স্পিনার হিসাবে নেওয়া হয়েছে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেলকে। অলরাউন্ডার শার্দূল ঠাকুরও দলে রয়েছেন। দেখে নিন পুরো দল:

TEST Squad: রোহিত শর্মা (C) , বিরাট কোহলি, অজিঙ্কা রাহানে (VC), শুভমন গিল, ঋতুরাজ গাইকোয়ার, যশস্বী জসওয়াল, কে এস ভরত (wk), ঈশান কিষান (wk), আর আশ্বিন, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকাট, নভদিপ সাইনি।

```

India’s ODI Squad:রোহিত শর্মা (C) , বিরাট কোহলি, শুভমন গিল, ঋতুরাজ গাইকোয়ার, সূর্য কুমার যাদব, সঞ্জু স্যামসান(wk), ঈশান কিষান (wk), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল, ইউজি চাহাল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, উমরান মালিক, কুলদীপ যাদব, জয়দেব উনাদকাট।