ঐতিহাসিক: IPL-এর ইতিহাসে অনন্য কীর্তি গড়লেন KKR-এর ‘পাঠান’ রহমানউল্লাহ গুরবাজ!

বৃহস্পতিবার রাতে আইপিএল ২০২৩-এর নবম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে হাফ সেঞ্চুরি করে ইতিহাস তৈরি করেছেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। এই রঙিন লিগের ১৬ বছরের ইতিহাসে প্রথম আফগানিস্তানের খেলোয়াড় হিসেবে হাফ সেঞ্চুরি করলেন তিনি। এখনও অবধি রশিদ খান এবং মহম্মদ নবির মতো খেলোয়াড়রা আইপিএল-এ অংশ নিয়েছেন, তবে তারা এই লিগে কখনও ৫০ রান করতে পারেনি। তবে আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের জার্সি গায়ে আরসিবির বিরুদ্ধে ইতিহাস গড়ে ফেললেন রহমানউল্লাহ গুরবাজ।

বিরাট কোহলিদের বিরুদ্ধে ৪৪ বলে ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রহমানউল্লাহ গুরবাজ।এ দিনের ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে কলকাতা নাইট রাইডার্সের শুরুটা ভালো হয়নি। ব্যাঙ্গালোরের হয়ে ডেভিড উইলি ও মাইকেল ব্রেসওয়েলের চমৎকার বোলিং করেন এবং মাত্র চার ওভারের মাথায় কেকেআর-এর তিন উইকেট শিকার করে নেয়। চতুর্থ ওভারে, উইলি পরপর দুই বলে ভেঙ্কটেশ আইয়ার এবং মনদীপ সিংকে শিকার করেন, যখন পাওয়ারপ্লে শেষ হওয়ার পর ব্রেসওয়েল অধিনায়ক নীতিশ রানার উইকেট নেন।

```

এক প্রান্ত থেকে উইকেট পড়তে থাকল, কিন্তু রহমানউল্লাহ গুরবাজ অন্য প্রান্তে দৃঢ়ভাবে দাঁড়িয়েছিলেন এবং তাঁর স্বাভাবিক খেলা খেলে দ্রুত গতিতে রান তুলছিলেন। গুরবাজ যখন আউট হন, তখন কেকেআরের স্কোর ছিল ৮৯ রান। এই স্কোরের মধ্যে ৫৭ রান করে ছিলেন রহমানউল্লাহ গুরবাজ।

আপনাকে বলে রাখা যাক যে এই খেলোয়াড়কে অর্থাৎ রহমানউল্লাহ গুরবাজকে কেকেআর দ্বারা হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট টাইটানসের থেকে নেওয়া হয়েছিল। গুরবাজ ছাড়াও এ দিন শার্দুল ঠাকুর কেকেআরের হয়ে জ্বলে ওঠেন। তিনি সাত নম্বরে ব্যাট করতে এসেছিলেন এবং ২৯ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলে দলকে ২০৪ রানে নিয়ে যান। এই সময় রিঙ্কু সিং তাঁকে সমর্থন করেন ৪৬ রানের ইনিংস খেলে।

```

KKR-এর এই স্কোরের সামনে, RCB-এর পুরো দল ১২৩ রানের মধ্যে গুটিয়ে যায় এবং কলকাতা নাইট রাইডার্স এদিনের ম্যাচ ৮১ রানে জিতে নেয়। এই ম্যাচের নায়ক নির্বাচিত হয়েছিলেন শার্দুল ঠাকুর এবং প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার পান তিনি। তবে সবকিছুর মধ্যে রহমানউল্লাহ গুরবাজ নাইটদের নতুন আশার আলো দেখাচ্ছে। কারণ দীর্ঘ দিন ধরে কলকাতা নাইট রাইডার্স ওপেনিং সমস্যায় ছিল। এবার যদি রহমানউল্লাহ গুরবাজ এমন খেলা খেলতে পারেন তাহলে নাইটদের ভবিষ্যতের ছবিটা বদলে যেতে পারে।