শ্রমিক থেকে সেলসম্যান!RR-কে একা হাতে ধ্বংস করা এলিসের জীবনের লড়াই জানলে অবাক হবেন!

২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে বুধবার পঞ্জাব কিংসের ফাস্ট বোলার নাথান এলিস দুর্দান্ত বোলিং করে প্রথমবারের মতো আইপিএলে চার উইকেট শিকার করেছেন। অস্ট্রেলিয়া ক্রিকেট দলের হয়ে খেলা এই খেলোয়াড় সম্প্রতি তাঁর বোলিং দিয়ে বিরাট কোহলিকেও বিরক্ত করেছেন। তবে নাথান এলিসের ক্রিকেটার হয়ে ওঠার গল্প বেশ সংগ্রামে পূর্ণ। চলুন দেখে নেওয়া যাক তার গল্প।

রাজস্থানের বিরুদ্ধে এলিসের পারফরম্যান্স কেমন ছিল? রাজস্থানের বিরুদ্ধে ম্যাচে এলিস ৭.৫০ ইকোনমিতে বোলিং করেছিলেন এবং চার ওভারে ৩০ রান খরচ করেছিলেন। ১১ বলে ১৯ রান করার পর তিনি জোস বাটলারকে আউট করেন। এরপর ৪২ রান করা সঞ্জু স্যামসনকে প্যাভিলিয়নে ফেরান তিনি। এর পর রিয়ান পরাগ ও দেবদূত পাডিক্কালকেও আউট করেন তিনি। কাগিসো রাবাদার জায়গায় দলে অন্তর্ভুক্ত হয়েছিলেন এলিস। নিজের সুযোগটা পুরোপুরি কাজে লাগালেন নাথান এলিস।জেনে নিন নাথান এলিসের সংগ্রামের গল্প।

```

ইন্ডিয়ান এক্সপ্রেস-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, নাথান এলিস ২২ বছর বয়সে নিউ সাউথ ওয়েলসের হয়ে খেলা ছেড়ে দিয়েছিলেন। তিনি দলে নির্বাচিত হননি। এরপর তিনি তাসমানিয়া চলে যান। তিনি কোন দলের সঙ্গে চুক্তির অধীনে ছিলেন না বা তাঁর চাকরিও ছিল না। তাঁর টাকার দরকার ছিল। যে কারণে তিনি ৫-৬ ঘণ্টা কাজ করতেন। তিনি নির্মাণস্থলে শ্রমিক হিসেবে কাজ করতেন।এরপর একটা ফোন কল বদলে দিয়েছিল নাথান এলিসের জীবন। তবে তার আগে নানা কাজ করার পাশাপাশি এলিস ভারী আসবারপত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতেন। সেলসম্যান হিসেবেও কাজ করতেন। ২০১৯ সালে কোনও চুক্তি ছাড়াই ২ বছর ক্রিকেট খেলার পর, এলিস ক্রিকেট ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন এবং একদিন তিনি তাঁর ব্যাগ গোছাতে শুরু করেছিলেন।

তিনি তাঁর জীবন নিয়ে অন্য কিছু করতে চেয়েছিলেন, যখন তাসমানিয়া ক্রিকেটের তৎকালীন কোচ অ্যাডাম গ্রিফিথের একটি ফোন কল সবকিছু বদলে দেয়।এলিস ঘরোয়া ক্রিকেটে ভালো করতে থাকে এবং এটি তার জন্য অর্থ প্রদান করে। ৬ অগস্ট, ২০২১-এ, তিনি বাংলাদেশ ক্রিকেট দলের বিরুদ্ধে তাঁর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এবং হ্যাটট্রিক করেন। তিনি এখন পর্যন্ত ৫টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এই সময়ে তিনি ৮.৫৩ গড়ে ১৫টি উইকেট নিয়েছেন। তাঁর সেরা পারফরম্যান্স ২৮ রানে চার উইকেট শিকার। তিনি মাত্র ৬.৪ ইকোনমিতে বোলিং করেছেন।

```

জেনে নেওয়া যাক নাথান এলিসের আইপিএল ক্যারিয়ার কেমন হয়েছে? এলিস আইপিএলে ৭টি ম্যাচ খেলেছেন এবং ২২.৪৪ গড়ে ৯টি উইকেট শিকার করেছেন। তিনি সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ২৫ সেপ্টেম্বর, ২০২১-এ তাঁর প্রথম আইপিএল ম্যাচ খেলেন। এলিস ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এবং অস্ট্রেলিয়ার জন্য কয়েক বছর ধরে ধারাবাহিক পারফরমেন্স করছেন। অনেকেই মনে করছেন আগামী সময়ে এই বোলার আরও উন্নতি করবেন।