ক্রিকেটে যা নিষিদ্ধ সেটা করেই ‘চিটিং করে’ আউট করা হলো বিরাট কোহলিকে!দেখুন ভিডিও !

আগে ক্রিকেটে মুখের লালা ব্যবহার করে বলকে উজ্জ্বল করতেন বোলাররা। এটা নিয়ে কোনও বিধিনিষেদ ছিল না। তবে গত বছর কোভিড -১৯ অতিমারীর জেরে আইসিসি স্থায়ী ভাবে লালার ব্যবহার নিষিদ্ধ করে দেয়। এই নিয়ম আরোপের অর্থ হল যে, স্বাভাবিক সুইং করানোর জন্য প্লেয়ারদের বলে লালা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না। তবে বিকল্প হিসেবে ঘাম ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল। তবে সোমবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে আরসিবি-র ম্যাচে বলে লালার ব্যবহার করে অকারণে বিতর্কে জড়ালেন অভিজ্ঞ স্পিনার অমিত মিশ্র।

প্রথম ইনিংস অর্থাৎ আরসিবি-র ইনিংস চলাকালীন ১২তম ওভারের প্রথম ডেলিভারিতে লালা ব্যবহার করে বলকে উজ্জ্বল করতে গিয়ে ক্যামেরায় ধরা পড়েন লখনউ সুপার জায়ান্টসের অভিজ্ঞ এই স্পিনার। আরসিবি-র বিরাট কোহলিকে তিনি বল করতে যাচ্ছিলেন। তার আগেই এই কাণ্ড ঘটান অমিত। এর পর 40 বছর বয়সী এই বোলার একটি শর্ট ডেলিভারি করেন। যে বলটি প্রাক্তন ভারত অধিনায়ক ডিপ পয়েন্টে খেলে সিঙ্গল নেন।এরপর ওভারের তৃতীয় ডেলিভারিতে কোহলিকে আউট করেন অমিত মিশ্র। একটি শর্ট বল পেয়ে কোহলি বড় শট হাঁকাতে গিয়েছিলেন, কিন্তু ডিপ মিডউইকেটে মার্কাস স্টোইনিসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

```

চারটি চার এবং চারটি ছক্কাযর হাত ধরে ৪৪ বলে ৬১ রান করে আউট হন কোহলি।করোনার ফলে আইপিএল সহ যে কোনও টুর্নামেন্টেই আইসিসি ইতিমধ্যে লালার ব্যবহার নিষিদ্ধ করেছে। এমন কী ২০২০ আইপিএলে কোহলি শর্ট কভারে একটি বল থামানোর পরে অসাবধানতাবশত বলে লালা প্রয়োগ করতে গিয়ে ধরা পড়েছিলেন। ৩৫ বছর বয়সী তারকা দ্রুত তাঁর ভুল বুঝতে পেরে হেসে হাত তুলে তা স্বীকার করে নিয়েছিলেন।এই প্রথম বার নয়, লালার উপর নিষেধাজ্ঞা জারির পর, সেই কাজটা করলেন অমিত মিশ্র। দেখুন ভিডিও :

২০২১ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে প্রতিনিধিত্ব করার সময়ে অমিত মিশ্র ভুল করেই ম্যাচে তাঁর প্রথম ডেলিভারি করার আগে বলের উপর লালা প্রয়োগ করেছিলেন। ঘটনার পর মাঠের আম্পায়ার বীরেন্দ্র শর্মা দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পন্তকে প্রথম সতর্কবার্তা দেন।অমিত মিশ্রকে ২০২৩ আইপিএলের জন্য মিনি নিলাম থেকে ৫০ লক্ষ দিয়ে কিনে নেয় লখনউ সুপার জায়ান্ট।

```

কেএল রাহুলের দলের জন্য তাঁর অভিজ্ঞতা কাজে আসবে। এবং লখনউ সুপার জায়ান্টস তাঁকে কেনার পিছনে এটি প্রধান কারণ হতে পারে। ১৫৫টি আইপিএল ম্যাচ খেলে অমিত মিশ্র ১৬৮টি উইকেট নিয়েছেন। যার মধ্যে চারটি চার উইকেট এবং একটি পাঁচ উইকেট নেওয়া রয়েছে। আইপিএল ইতিহাসে সর্বকালের উইকেট শিকারীদের তালিকাতে তিনি চতুর্থ স্থান রয়েছেন।