লেবু-লঙ্কা ঝুলিয়ে রাখা ‘কুসংস্কার’?মোটেই নয়! এর পিছনের বিজ্ঞান জানলে অবাক হবেন!

ভারতে কিছু অদ্ভুত রীতিনীতির প্রচলন দেখতে পাওয়া যায়। অনেক রীতিনীতি দেখে আমাদের মনেও প্রশ্ন আসে। যেমন আপনার বাড়ি বা দোকানের বাইরে লেবু-লঙ্কা ঝুলিয়ে রাখার রেওয়াজ। এর পিছনে আদৌ কী কোনও যুক্তি আছে?

বেশিরভাগ মানুষই প্রায়ই এটিকে কুসংস্কার হিসাবে বিবেচনা করে থাকেন। অনেকেই এর আসল কারণ না জেনেই এই লেবু লঙ্কা ঝুলিয়ে থাকেন। তবে আপনি জানলে অবাক হবেন যে এর পিছনে রীতিমতো আছে বৈজ্ঞানিক ব্যাখ্যা(Unknown Facts)।

```

লেবু এবং লঙ্কা প্রয়োগ করা কুসংস্কার নয়: প্রায়ই আমরা দেখি যে অনেকেই তাদের বাড়ি এবং দোকানের বাইরে লেবু এবং লঙ্কা ঝুলিয়ে রাখেন। এটা বিশ্বাস করা হয় যে এটি অশুভ দৃষ্টি বন্ধ করার জন্য করা হয়। যাঁরা একে কুসংস্কার মনে করেন, তাদের জন্য জানিয়ে রাখি এটি কুসংস্কার মোটেই নয়। জেনে নিন এর পেছনে ঠিক কী ধরনের বিজ্ঞান লুকিয়ে আছে যা লেবু-লঙ্কা টাঙিয়ে খারাপ নজর দূরে রাখার বিষয়টির প্রয়োজনীয়তা নিশ্চিত করে।

যখনই লেবু লাগানো হয়, তা দেখে মনের মধ্যে একটি টক অনুভূতি জাগে। এমতাবস্থায় অশুভ দৃষ্টিসম্পন্ন মানুষ বেশিক্ষণ ওই জায়গাটি দেখতে পারে না। বিজ্ঞান বলে যে লেবুর টক খুব তীব্র গন্ধ ছড়ায়। একইভাবে, লঙ্কার তীক্ষ্ণতাও তীব্র ঝাঁঝালো গন্ধের জন্য দায়ী। তাই এ দুটোকে একসঙ্গে দরজায় ঝুলিয়ে রাখলে ঘরের ভেতরে মশা-মাছি আসে না।একইভাবে, লঙ্কার তীক্ষ্ণতাও তীব্র ঝাঁঝালো গন্ধের জন্য দায়ী। তাই এ দুটোকে একসঙ্গে দরজায় ঝুলিয়ে রাখলে ঘরের ভেতরে মশা-মাছি আসে না।

```

কীটনাশক বৈশিষ্ট্য রয়েছে এই দুই উপাদানের : বিজ্ঞানের মতে লেবু ও লঙ্কার মধ্যে কীটনাশক গুণ রয়েছে। এগুলো দরজায় লাগালে ঘরের পরিবেশও থাকে পবিত্র। এছাড়া, বাস্তু শাস্ত্র এইভাবে দরজায় লেবু এবং লঙ্কার ব্যবহারকে সমর্থন করে। বাস্তু অনুসারে, এই দুটিকে একসঙ্গে দরজায় ঝুলিয়ে রাখলে নেতিবাচকতা আসে না। এটি বাড়ির ভিতরে ইতিবাচকতার অনুভূতি তৈরি করে। বাস্তু আরও বলে যে বাড়ির উঠানে একটি লেবু গাছ লাগাতে পারলে তা অত্যন্ত লাভজনক ও উপকারী হয়ে ওঠে সংসারের সুখ সমৃদ্ধির জন্য।