লিটন,শাকিব নয়!শ্রেয়সের পরিবর্তে ভারতের এক তরুণ ক্রিকেটারকে ক্যাপ্টেন ঘোষণা KKR এর!

চোটের জন্য কেকেআর অধিনায়ক শ্রেয়স যে এবার আইপিএল থেকে ছিটকে গিয়েছেন, তা মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে কে কেকেআরের বিকল্প অধিনায়ক হবেন, তা নিয়ে জল্পনা চলছে। অধিনায়ক হিসেবে কেকেআরের হাতে একাধিক বিকল্প আছে – নীতীশ, নারিন, শাকিব আল হাসান, লিটন দাস, আন্দ্রে রাসেল।শ্রেয়স আইয়ারের পরিবার্তে কে হবেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়ক?

তা নিয়ে জল্পনা চলছে। একাধিক রিপোর্ট অনুযায়ী, অধিনায়ক হিসেবে একাধিক খেলোয়াড়ের নাম বিবেচনা করা হচ্ছে। আপাতত সেই দৌড়ে এগিয়ে আছেন নীতীশ রানা এবং সুনীল নারিন। দু’জনেরই টি-টোয়েন্টিত অধিনায়কত্বের অভিজ্ঞতা আছে। তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কেকেআর কর্তৃপক্ষ। যাবতীয় দিক বিচার করে কেকেআর ম্যানেজমেন্ট চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে বলে ওই রিপোর্টে জানানো হয়েছে।চোটের জন্য কেকেআর অধিনায়ক শ্রেয়স যে এবার আইপিএল থেকে ছিটকে গিয়েছেন, তা মোটামুটি স্পষ্ট হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে কে কেকেআরের বিকল্প অধিনায়ক হবেন? তার উত্তর কিছুটা হলেও এবার পরিষ্কার।

```

তা নিয়ে জল্পনা চলছে। অধিনায়ক হিসেবে কেকেআরের হাতে একাধিক বিকল্প আছে – নীতীশ, নারিন, শাকিব আল হাসান, লিটন দাস, আন্দ্রে রাসেল। তবে দেশের হয়ে খেলার জন্য লিটনকে পুরো আইপিএলে পাওয়া যাবে না। শাকিবও সম্ভবত পুরো খেলবেন না। যে দু’জনেই বাংলাদেশের জাতীয় দলের অধিনায়কত্ব করেছেন। রাসেল আবার এতটাই চোটপ্রবণ যে তাঁকে পুরো মরশুমের জন্য অধিনায়ক করা কতটা ঠিক হবে, তা নিয়ে ধন্দ আছে।

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, কেকেআরের অধিনায়ক কে হবেন, তা নিয়ে আলোচনা চালাচ্ছে কেকেআর ম্যানেজমেন্ট। সেই দৌড়ে নীতীশ এবং নারিন এগিয়ে আছেন বলে মনে করা হচ্ছে। কে দলের খেলোয়াড়দের সামলাতে পারবেন, কে ভালোভাবে নিজের মনের কথা দলের বাকি সদস্যদের কাছে পৌঁছে দিতে পারবেন, সতীর্থদের নেতৃত্ব দিতে পারবেন এবং প্রবল চাপের মুখে সতীর্থদের থেকে সেরাটা বের করে নিতে পারবেন, সেই বিষয়টি বিবেচনা করা হচ্ছে।এমনিতে সম্প্রতি সংযুক্ত আরব আমিরশাহির টি-টোয়েন্টি লিগে নাইট রাইডার্সের ফ্র্য়াঞ্চাইজি দল আবুধাবি নাইট রাইডার্সের অধিনায়কত্ব করেছিলেন। রেকর্ড ভয়াবহ ছিল। তাই নারিন হবেন না ক্যাপ্টেন।

```

আটটি ম্যাচের মধ্যে মাত্র একটিতে জিতেছিলেন। টুর্নামেন্টের ‘লাস্ট বয়’ হয়েছিল আবুধাবি নাইট রাইডার্স। আবার দিল্লিকে নেতৃত্ব দিয়েছিলেন নীতীশ। ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ১২ টি ম্যাচে দিল্লির অধিনায়ক ছিলেন। জিতেছিলেন আটটি ম্যাচে। সুতরাং সব দিক থেকে দেখতে গেলে এবার KKR এর ক্যাপ্টেন নীতিশ রানা, তার সম্ভাবনাই প্রবল।