প্রকাশ হলো আইপিএলের ‘চোট একাদশ’, রীতিমত শক্তিশালী দল! দেখে নিন

আইপিএল বিশ্বের সবচেয়ে দামি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ। বিশ্বব্যাপী অনেক ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজিত হলেও সেগুলোর একটিও এখনো ‘আইপিএল’ হয়ে উঠতে পারেনি। ১৬ বছরের মাথায় এটি ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ ইভেন্টে পরিণত হয়েছে। তাই আইপিএল খেলতে মুখিয়ে থাকেন বেশির ভাগ ক্রিকেটাররাই। তবে চোটের কারণে এত বড় টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েও খেলা হচ্ছে না অনেকের। একনজরে দেখে নেওয়া যাক চোটের কারণে কারা থাকছেন না এবারের আইপিএলে—

১. ঋষভ পন্ত (দিল্লি ক্যাপিটালস)এই তালিকায় শুরুতেই আসবে দিল্লি ক্যাপিটালসের ঋষভ পন্তের নাম। ভয়ংকর এক গাড়ি দুর্ঘটনা আইপিএলের এবারের আসর থেকে ছিটকে দিয়েছে পন্তকে। ২. যশপ্রীত বুমরা (মুম্বাই ইন্ডিয়ানস)পিঠে অস্ত্রোপচার হওয়া বুমরা গত বছরের সেপ্টেম্বর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। ভারত ঘরের মাঠে হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে চায় এই তারকা পেসারকে। সে কারণেই বুমরাকে নিয়ে কোনো ঝুঁকি নেওয়ার পক্ষে নয়। ৩. জনি বেয়ারস্টো (পাঞ্জাব কিংস) গত সেপ্টেম্বরে গলফ খেলতে গিয়ে সেই যে পা ভেঙে গিয়েছিল জনি বেয়ারস্টোর, সেটি এখনো তাঁকে মাঠে ফিরতে দেয়নি। খেলা হচ্ছে না আইপিএলেও।

```

৪. প্রসিধ কৃষ্ণা (রাজস্থান রয়্যালস)গত আসরে রাজস্থানের হয়ে আলো ছড়িয়েছিলেন ভারতের এই পেসার। তবে চোটের কারণে এই মৌসুমে খেলা হচ্ছে না তাঁর। ৫. উইল জ্যাকস (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)বাংলাদেশ সফরে চোটে পড়েছিলেন ইংল্যান্ডের উইল জ্যাকস। ইংলিশ এই ব্যাটসম্যানের পরিবর্তে কিউই অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েলকে দলে নিয়েছে বেঙ্গালুরু। ৬. কাইল জেমিসন (চেন্নাই সুপার কিংস)শুধু আইপিএল নয়, নিউজিল্যান্ডের এই পেসার চোটের কারণে কয়েক মাসের জন্যই মাঠের বাইরে ছিটকে গেছেন। ৭. ঝাই রিচার্ডসন (মুম্বাই ইন্ডিয়ান্স)হ্যামস্ট্রিং চোটের কারণে আইপিএলের পুরো মৌসুম থেকে ছিটকে গেছেন মুম্বাইয়ের এই পেসার।

৮. শ্রেয়াস আইয়ার (কলকাতা নাইট রাইডার্স)কলকাতা নাইট রাইডার্সের পরিকল্পনার বড় একটা অংশজুড়ে ছিলেন শ্রেয়াস আইয়ার। তবে পিঠের চোটের কারণে খেলতে পারবেন না টুর্নামেন্টের প্রথম অংশে। পুরো টুর্নামেন্ট থেকেই ছিটকে যেতে পারেন—এমন শঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।৯. জস হ্যাজলউড (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) গত মৌসুমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ১২ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন জস হ্যাজলউড। যদিও একিলিস স্ট্রেইনের কারণে হ্যাজলউড এই মৌসুমের শুরু থেকে খেলতে পারছেন না।

```

১০. রজত পাতিদার (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) গত আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে ৩৩৩ রান করেছিলেন রজত পাতিদার। তবে চোটের কারণে এবারের আসরের প্রথম অংশে দেখা যাবে না তাঁকে।১১. মোহসিন খান (লক্ষ্ণৌ সুপারজায়ান্টস)গত আসরে টুর্নামেন্টের সবচেয়ে কিপটে বোলারদের একজন ছিলেন মোহসিন। লক্ষ্ণৌ সুপারজায়ান্টসের এই পেসার গত বছরেই কাঁধের চোটে অস্ত্রোপচার করাতে হয়েছে। সেই থেকে এখনো মাঠে ফেরা হয়নি তাঁর। টুর্নামেন্টের শুরু থেকে মাঠে ফেরার সম্ভাবনা নেই তাঁর।