ঐতিহাসিক:মেরি কমের রেকর্ড ভেঙে ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়ন হলেন ভারতের বক্সার নিখাত!

নিখাত জারিনের নিখুঁত পাঞ্চে আরও একবার উজ্জ্বল হল দেশের নাম। ফের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতীয় বক্সার। ভিয়েতনামের এন থি টামকে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলেন তিনি।রবিবার ৪৮-৫০ কেজি বিভাগে ফাইনালের মঞ্চে ভিয়েতনামের প্রতিপক্ষের বিরুদ্ধে রীতিমতো দাপট দেখান নিখাত (Nikhat Zareen)। প্রথম বাউটেই থি টামকে জোর বেগ দেন তিনি। এরপর লাগাতার পাঞ্চে রীতিমতো চাপে ফেলে দেন প্রতিপক্ষকে। নিখাতের কোচকে বারবার বলতে শোনা যায়, “দূর থেকে, সামনে যেও না।” কোচের নির্দেশ মতোই নির্দিষ্ট দূরত্ব মেনে লড়াই চালিয়ে যান ভারতীয় তারকা।পাঁচ বিচারকই প্রথম বাউটে নিখাতকে জয়ী ঘোষণা করেন। দ্বিতীয় রাউন্ডে…

যদিও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন ভিয়েতনামের তারকা। সেই রাউন্ড ৩-২ ব্যবধানে শেষ হয়। ফাইনাল রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াই হয়। যাতে শেষ হাসি হাসেন নিখাত। গোটা টুর্নামেন্টেই নিজের জাত চেনাতে সফল হন নিখাত। সেমিফাইনালে কলম্বিয়ার তারকা ভ্যালেন্সিয়াকে ৫-০ ব্যবধানে হারান তিনি। এই ভ্য়ালেন্সিয়ার কাছেই টোকিও অলিম্পিকে পরাস্ত হয়েছিলেন ভারতীয় বক্সার মেরি কম। তবে এদিন ফাইনাল জিতে মেরি কমকে স্পর্শ করেন নিখাত। দ্বিতীয় ভারতীয় মহিলা বক্সার হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে একাধিক পদক জিতলেন তিনি।গত বছরও বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে দেশকে সোনা এনে দিয়েছিলেন নিখাত।

```

কমনওয়েলথ গেমসেও সোনা ঘরে তোলেন তিনি। এবারও বিশ্বজয় করে বুঝিয়ে দিলেন, দুর্দান্ত ফর্মে রয়েছেন তিনি। আগামী বছর অলিম্পিককেই আপাতত পাখির চোখ করেছেন তারকা বক্সার।মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনার খাতা খুলেছিলেন নীতু ঘাঙ্ঘাস। গতকাল তিনি ৪৮ কেজি (মিনিমাম ওয়েট) বিভাগে মঙ্গোলিয়ার লুতসাইখান আলতানসেতসেগকে হারিয়ে ছিলেন। নীতুর সোনা পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ৮১ কেজি বিভাগে চ্যাম্পিয়ন হয়েছিলেন সুইটি বুরা। ফাইনালে তিনি হারিয়ে দেন চিনের ওয়াঙ লিনাকে।

নীতু-সুইটি ছাড়াও বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে সোনা জিতেছেন মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল, লেখা কেসি ও নিখাত জারিন। নিখাতের সঙ্গে কিন্তু মেরি কমের অম্ল-মধুর সম্পর্ক। নিখাত বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর এক ইভেন্টে মেরি তাঁর সঙ্গে হ্যান্ডশেক করতে অস্বীকার করেন। গতবছর নিখাত থাইল্যান্ডের জুতামাসকে ৫২ কেজি বিভাগে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন। আর চ্যাম্পিয়ন হয়ে এক সাক্ষাৎকারে নিখাত বলেছিলেন যে, তিন সলমান খানের বিরাট ফ্যান।

```

নিখাত বলেছিলেন, ‘আমি সলমান খানকে কখনও ভাই বলিনি। উনি বাকিদের জন্য় ভাই। আমার কাছে জান। আমি সলমান খানের বিরাট ফ্যান। আমি অলিম্পিক্সে পদক জিততে চাই। তারপর মুম্বইতে গিয়ে সলমনের সঙ্গে দেখা করা আমার স্বপ্ন।’ দেখা যাক নিখাতের স্বপ্নপূরণ হয় কিনা!