হঠাৎই IPL থেকে অবসর ঘোষণা রোহিতদের দলের তারকা ক্রিকেটারের

আগামী মরসুমের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলতে দেখা যাবে না কায়রন পোলার্ডকে। আইপিএল থেকে অবসর ঘোষণা করলেন ওয়েস্ট ইন্ডিজ়ের অলরাউন্ডার। পোলার্ড অবশ্য রোহিত শর্মাদের সঙ্গেই যুক্ত থাকবেন নতুন এক ভূমিকায়। দলের ব্যাটিং কোচ হিসাবে দেখা যাবে তাঁকে। অন্য একটি টি-টোয়েন্টি প্রতিযোগিতায় খেলা চালিয়ে যাবেন তিনি।১৩ বছর ক্রিকেটার হিসাবে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন পোলার্ড। মুম্বইকে বহু ম্যাচ জিতিয়েছে তাঁর অলরাউন্ড পারফরম্যান্স। তিনি অবসর নেওয়ায় প্রথম একাদশ নিয়ে নতুন করে ভাবতে হবে রোহিতদের। অবসরের সিদ্ধান্ত জানিয়ে পোলার্ড বলেছেন…

‘‘এই সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চেয়েছিলাম। মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর আইপিএল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। আইপিএলে দুর্দান্ত সফল এই ফ্র্যাঞ্চাইজ়ির কিছু পরিবর্তন প্রয়োজন। এই সময়ে আমি সরে দাঁড়ালে দলের পরিবর্তনের প্রক্রিয়া সহজ হবে। যদি মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে না খেলি, তা হলে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধেও আমার পক্ষে খেলা সম্ভব নয়। এক জন এমআই সব সময়ই এমআই।’’ পোলার্ড জানিয়েছেন, নেহাতই আবেগ থেকে অবসরের সিদ্ধান্ত নেননি। নতুন ভূমিকায় মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত থাকবেন তিনি।

```

ওয়েস্ট ইন্ডিজ়ের অভিজ্ঞ ক্রিকেটার বলেছেন, ‘‘এ বার থেকে মুম্বই ইন্ডিয়ান্সের ব্যাটিং কোচের ভূমিকা পালন করব। এমআই এমিরেটসের হয়ে অবশ্য খেলা চালিয়ে যাব।’’ তাঁর আশা, জীবনের নতুন এই অধ্যায়ও দারুণ আকর্ষণীয় হবে। খেলোয়াড় থেকে কোচ হয়ে ওঠার প্রক্রিয়াটা উপভোগ করতে চান তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৩, ২০১৫, ২০১৭, ২০১৯ এবং ২০২০ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন পোলার্ড। ২০১১ এবং ২০১৩ সালে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি।

এ নিয়ে তিনি বলেছেন, ‘‘আইপিএলের সফলতম দলের অংশ হতে পেরে আমি গর্বিত, সম্মানিত এবং আশীর্বাদ ধন্য। এই দলের হয়ে খেলা আমার কাছে সব সময়ই দারুণ উত্তেজনার ব্যাপার ছিল। ক্রিকেটার হিসাবে সেই উত্তেজনা আর অনুভব করতে পারব না। বিশ্বের কয়েক জন সেরা ক্রিকেটারের সঙ্গে এই দলের হয়ে খেলার সুযোগ হয়েছে আমার। এ ব্যাপারেও আমি ভাগ্যবান। সমর্থকদের কথাও বলতে চাই। তাঁরা আমাদের দলকে সব সময় শর্তহীন ভাবে সমর্থন করে গিয়েছেন।’’

```

এত বছর ধরে পাশে থাকার জন্য দলের সব কোচ, ম্যানেজার এবং অন্য কর্মীদের কৃতজ্ঞতা জানিয়েছেন পোলার্ড। বলেছেন, ‘‘বছরের পর বছর ধরে আমরা যে দুর্দান্ত সাফল্য অর্জন করেছি, তার পিছনে ওঁদের প্রচুর অবদান রয়েছেন। ওঁরা না থাকলে এই সাফল্য পাওয়া সম্ভব হত না। সকলের দায়বদ্ধতা, একাগ্রতা এবং পরিশ্রমের জন্য আজকের মুম্বই ইন্ডিয়ান্স তৈরি হয়েছে।’’ আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে ২০১০ সাল থেকে ১৮৯টি ম্যাচ খেলছেন পোলার্ড। ২৮.৭ গড়ে করেছেন ৩৪১২ রান। ১৬টি অর্ধশতরান রয়েছে তাঁর। সর্বোচ্চ অপরাজিত ৮৭। আইপিএলে ৬৯টি উইকেট নিয়েছেন। সেরা বোলিং ৪৪ রানে ৪ উইকেট।